জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে বাকৃবি ভিসির শোক

দীন মোহাম্মদ দীনু, বাকৃবিঃ

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

অধ্যাপক আনিসুজ্জামান (৮৩) বৃহস্পতিবার বিকেল ৪টা ৫৫ মিনিটে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরন করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

এক শোকবার্তায় উপাচার্য বলেন, আনিসুজ্জামান এর মৃত্যুতে দেশ একজন স্বনামধন্য, প্রথিতযশা ও কিংবদন্তি শিক্ষাবিদ হারালো, যিনি শিক্ষকতা, ভাষা আন্দোলন, স্বাধীনতা আন্দোলন ও এ ভূখণ্ডে ধর্মান্ধতা এবং মৌলবাদবিরোধী নানা আন্দোলনে সক্রিয় ভূমিকা রেখে গেছেন।তিনি এক শোকবার্তায় বলেন, অধ্যাপক আনিসুজ্জামান ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক ছিলেন। বাংলা ভাষা ও সাহিত্যে তাঁর অসাধারণ ভূমিকা রয়েছে। ড. আনিসুজ্জামান ছিলেন একজন শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের ইমেরিটাস অধ্যাপক।

তিনি ভাষা আন্দোলন (১৯৫২), ঊনসত্তরের গণঅভ্যুত্থান (১৯৬৯) ও ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। এছাড়াও বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ড. কুদরাত-এ-খুদাকে প্রধান করে গঠিত জাতীয় শিক্ষা কমিশনের সদস্য ছিলেন।বাংলা সাহিত্যের ইতিহাস নিয়ে তার গবেষণা সবিশেষ উল্লেখযোগ্য।

আনিসুজ্জামান শিক্ষা ও সাহিত্যে অবদানের জন্য একাধিক পুরস্কার লাভ করেছেন। প্রবন্ধ গবেষণায় অবদানের জন্য ১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি থেকে প্রদত্ত বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

শিক্ষায় অবদানের জন্য তাকে ১৯৮৫ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করা হয়। শিক্ষা ও সাহিত্যে অবদানের জন্য তাকে ভারত সরকার কর্তৃক প্রদত্ত তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ পদক প্রদান করা হয়। সাহিত্যে অবদানের জন্য ২০১৫ সালে তাকে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কার প্রদান করা হয়।

তাঁর মৃত্যুতে সমগ্র জাতির সাথে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থী গভীর দুঃখ ও শোক প্রকাশ করছে এবং মরহুমের শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে। ভিসি মহান আল্লাহর কাছে তাঁর বিদেহী আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করেন।

 

  •  
  •  
  •  
  •