ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ বিকেএসপির

নিউজ ডেস্কঃ

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) দেশের প্রধান ও একমাত্র সরকারি ক্রীড়া শিক্ষা কেন্দ্র। সাভারে প্রধান কেন্দ্র ছাড়াও চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও দিনাজপুরে রয়েছে বিকেএসপির আঞ্চলিক কেন্দ্র। বিকেএসপিতে শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিকেএসপিতে ক্রীড়া মেধাসম্পন্ন খেলোয়াড়দের সাধারণ শিক্ষাসহ ক্রীড়া ক্ষেত্রে দীর্ঘমেয়াদি বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরির লক্ষ্যেই ২০২১ শিক্ষাবর্ষে নিয়মিত প্রশিক্ষণার্থী ভর্তি করা হবে। বিকেএসপির ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্ধারিত দিনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রাথমিক নির্বাচনী পরীক্ষা গ্রহণ করা হবে। বিকেএসপিতে প্রাথমিক বাছাই কার্যক্রম পরিচালিত হবে।

যেসব খেলায় ভর্তির সুযোগ
ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিকস, আর্চারি, সাঁতার ও ডাইভিং, কারাতে, বক্সিং, জুডো, কাবাডি, উশু, জিমন্যাস্টিকস, বাস্কেটবল, টেনিস, হকি, স্কোয়াশ, ভলিবল, তায়কোয়ান্দো, শুটিং ও টেবিল টেনিস—এই ১৯টি খেলায় শিক্ষার্থী ভর্তি নেবে বিকেএসপি।

প্রাথমিক বাছাই
* প্রাথমিক বাছাইয়ের দিন প্রশিক্ষণার্থী অনলাইনে পূরণ করা রেজিস্ট্রেশন ফরমের প্রিন্ট কপি ও পরীক্ষা ফি বাবদ ২০০ টাকা জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
* প্রাথমিক নির্বাচনের দিন প্রাথমিক ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা নেওয়া হবে।
* প্রাথমিক নির্বাচনের দিনে স্ব-স্ব খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষা নেওয়া হবে। এ জন্য সবাইকে স্ব স্ব খেলা অনুযায়ী ক্রীড়া সরঞ্জামাদি ও পোশাক সঙ্গে আনতে হবে।
* একজন প্রার্থী পৃথক পৃথক নিবন্ধন নম্বর দিয়ে একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে।
* প্রাথমিক নির্বাচনের ফলাফল বিকেএসপির ওয়েবসাইটে http://www.bksp.gov.bd/ প্রকাশ করা হবে।

চূড়ান্ত নির্বাচন
* প্রাথমিকভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের নিয়ে ৭ দিনের প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে, যা বিকেএসপির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
* প্রশিক্ষণার্থীকে ক্যাম্পে যোগদানের দিনে স্ব-স্ব ক্রীড়া বিভাগের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে।
* ব্যবহারিক ও চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণ করা হবে।
* প্রশিক্ষণ ক্যাম্পে যোগদানের দিন ২ (দুই) কপি রঙিন ছবি (পাসপোর্ট সাইজ), জন্মনিবন্ধন, পিইসি ও জেএসসি/জেডিসি সনদের সত্যায়িত কপি আনতে হবে।
* ভর্তি হওয়া প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ কার্যক্রম বিকেএসপির ঢাকা কেন্দ্রসহ অন্যান্য আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে পরিচালিত হবে।

বিভাগভিত্তিক পরীক্ষা ও কেন্দ্র কোথায়
* সিলেট বিভাগ: ৫ ও ৬ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার) প্রাথমিক বাছাই। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, কল্লগ্রাম, বাইপাস, খাদিমনগর, সিলেটে এ প্রাথমিক নির্বাচনী হবে।
* বরিশাল বিভাগ: ৯ ও ১০ ফেব্রুয়ারি (মঙ্গল ও বুধবার) প্রাথমিক বাছাই হবে। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, গড়িয়ারপাড়, বরিশালে এ দুই দিন হবে প্রাথমিক নির্বাচনী।
* খুলনা বিভাগ: ১২ ও ১৩ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার) এ বিভাগের প্রাথমিক নির্বাচনী হবে। এ বিভাগের দুই দিনের প্রাথমিক নির্বাচনী হবে বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, আফিলগেট, খুলনায়।
* রংপুর বিভাগ: এ বিভাগের প্রাথমিক নির্বাচনী হবে ১৯ ও ২০ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার)। বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, বাঁশেরহাট, দিনাজপুরে হবে প্রাথমিক নির্বাচনী।
* রাজশাহী বিভাগ: ২২ ও ২৩ ফেব্রুয়ারি (সোম ও মঙ্গলবার), মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়াম, জেলা ক্রীড়া সংস্থা, রাজশাহীতে হবে এ প্রাথমিক নির্বাচনী পরীক্ষা।
* চট্টগ্রাম বিভাগ: ২৬ ও ২৭ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার) বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র, সাগরিকা রোড, পাহাড়তলি, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে এ বিভাগের প্রাথমিক নির্বাচনী পরীক্ষা।
* ঢাকা ও ময়মনসিংহ বিভাগ: ৫ ও ৬ মার্চ (শুক্র ও শনিবার) বিকেএসপি, জিরানী, আশুলিয়া, সাভার, ঢাকায় হবে ও দুই বিভাগের প্রাথমিক নির্বাচনী পরীক্ষা

  •  
  •  
  •  
  •