ভাসানচরের দিকে রোহিঙ্গাদের তৃতীয় দলের যাত্রা শুরু

নিউজ ডেস্কঃ

কক্সবাজারের আশ্রয়কেন্দ্র থেকে নোয়াখালীর ভাসানচরে যেতে যাত্রা শুরু করেছে রোহিঙ্গাদের তৃতীয় দল।

বৃহস্পতিবার বেলা সোয়া ১২টায় উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে তাদের বহনকারী ১৭টি বাস চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়েছে বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।

ওই কলেজের মাঠে আরও বেশ কিছু বাস অবস্থান করছে জানালেও চট্টগ্রামের উদ্দ্যেশে ছেড়ে যাওয়া বাসগুলোয় কতজন রোহিঙ্গা রয়েছেন তা নিশ্চিত করতে পারেননি তারা।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের সংশ্লিষ্টদের কাছ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তবে এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, অন্তত দেড় হাজার রোহিঙ্গা তৃতীয় দফায় স্বেচ্ছায় ভাসানচর যেতে আগ্রহী। বৃহস্পতিবার তাদেরই বাসে করে চট্টগ্রামে নিয়ে যাওয়া হচ্ছে। পরে সেখান থেকে তাদের ভাসানচরে স্থানান্তরের ব্যবস্থা নেওয়া হবে।

রোহিঙ্গাদের বহনকারী বাসগুলোর সামনে ও পেছনে র‌্যাব, পুলিশসহ আইন-শৃংখলা বাহিনীর কড়া নিরাপত্তা দিতে দেখা গেছে।

প্রথম দফায় গত ৪ ডিসেম্বর কক্সবাজারের আশ্রয়কেন্দ্র থেকে এক হাজার ৬৪২ জন এবং দ্বিতীয় দফায় গত ২৮ ডিসেম্বর এক হাজার ৮০৫ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল।

স্থানীয়রা বলছেন, রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের জন্য বুধবার রাতেই উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন ঘুমধুম ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হয়। উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাসে জড়ো করা হয় অন্তত ৫০টি বাস।
স্থানীয় মুদির দোকানী আবুল কালাম বলেন, বৃহস্পতিবার বেলা ১২টা ২০ মিনিটে প্রথম দফায় রোহিঙ্গাদের বহনকারী ১৭টি বাস তিনি ছেড়ে যেতে দেখেছেন।

উখিয়ার স্থানীয় সাংবাদিক শফিক আজাদ বলেন, বৃহস্পতিবার প্রথম দফায় ১৭টি বাস রোহিঙ্গাদের নিয়ে চট্টগ্রামের উদ্দ্যেশে রওনা দিয়েছে। উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাসে অন্তত আরও ৩০টি বাস অবস্থান করতে দেখা গেছে।

ঘুমধুম ট্রানজিট ক্যাম্প থেকে উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাস পর্যন্ত এলাকাজুড়ে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইন-শৃংখলা বাহিনী। সেখানে সাধারণ মানুষের চলাচলেও বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: