১৫ দিনের মধ্যে দিতে হবে ভাড়াটিয়াদের তথ্য

নিউজ ডেস্কঃ

ঢাকা মহানগর এলাকায় বসবাসরত সব নাগরিকের তথ্য সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমে (সিআইএমএস) অন্তর্ভুক্ত করার লক্ষ্যে আজ সোমবার থেকে শুরু হচ্ছে ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’, যা চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

গতকাল ডিএমপি সদর দফতরে এক সভায় এ তথ্য জানিয়েছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। তিনি বলেন, আইজিপির নেতৃত্বে বিট পুলিশিংয়ে পরিবর্তন এসেছে। এরই ধারাবাহিকতায় রাজধানীর প্রতিটি থানার বিট পুলিশিংয়ের মাধ্যমে দ্বিতীয়বারের মতো ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’ শুরু হচ্ছে।

নগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানীর সব নাগরিককে তথ্য দিয়ে সংশ্লিষ্ট থানার বিট অফিসারদের সহায়তা করার আহ্বান জানাচ্ছি। সম্প্রতি ডিএমপিতে কিছু অপরাধী গ্রেফতার করা হয়েছে, যাদের সিআইএমএসে কোনো তথ্য পাওয়া যায়নি। নাগরিক তথ্য সংগ্রহ প্রক্রিয়াটি অপরাধ প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

তা ছাড়া নাগরিক তথ্য কাজে লাগিয়ে ঘটনার রহস্য সহজেই উদঘাটন করা যায়। ডিএমপি প্রধান বলেন, এবারের ‘নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ’ উপলক্ষে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার মধ্যে রয়েছে প্রতিটি বিটে নতুন ভাড়াটিয়া ও বাড়িওয়ালাদের তথ্য সংগ্রহ করা। যে সব ভাড়াটিয়ার তথ্য পূূর্বে সংগ্রহ করা হয়েছিল, কিন্তু পরবর্তী সময়ে যারা বাসা বদল করেছেন তাদের তথ্য হালনাগাদ করা। বাড়িওয়ালাদের সন্দেহভাজন লোক, অস্থায়ী কর্মচারী ও সিকিউরিটি গার্ডদের সম্পর্কে বিট অফিসারকে তথ্য প্রদানে উৎসাহিত করা হবে। জানা গেছে, ২০১৫ সাল থেকে ঢাকা মহানগর এলাকায় শুরু হয় বিট পুলিশিং কার্যক্রম।

অপরাধ ব্যবস্থাপনার জন্য নানা তথ্য সংগ্রহের অংশ হিসেবে ঢাকায় নাগরিকের তথ্য সংগ্রহ, সংরক্ষণ এবং ব্যবস্থাপনার লক্ষ্যে ২০১৬ সাল থেকে শুরু হয় নাগরিক তথ্য সংগ্রহের কার্যক্রম। তথ্যে বহুবিধ ব্যবহার নিশ্চিতকল্পে প্রস্তুত করা হয় সিআইএমএস এর যাত্রা শুরু হয় ২০১৬ সালের ১ সেপ্টেম্বর।

যেভাবে সিআইএমএস মোবাইল অ্যাপসে নাগরিক তথ্য নিবন্ধন করা যাবে : প্রথমে Google Play Store এ গিয়ে CIMS DMP লিখে সার্চ দিয়ে অ্যাপটি ডাউনলোড করতে হবে। তারপর login অপশনে নিজের ফোন নম্বর দিয়ে নিবন্ধনে ক্লিক করতে হবে। এরপর একটি ভেরিফিকেশন কোড আপনার প্রদত্ত মোবাইল ফোনে পাঠানো হবে। ভেরিফিকেশন কোড অ্যাকটিভ করে পাসওয়ার্ড সেট করে ষড়মরহ করলে, বিভিন্ন ক্যাটাগরি দেখতে পাবেন। এখান থেকে আপনার সঙ্গে সম্পর্কিত অপশনটিতে ক্লিক করলে একটি ফরম পাবেন। ফরমে প্রদত্ত ঘরে আপনার সব তথ্য নির্ভুলভাবে পূরণ করে সাবমিট করলে আপনার কাজ শেষ।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: