ফেব্রুয়ারিতে যশোরের ফুল চাষিরা ২৫ কোটি টাকার ফুল বিক্রি করবে

নিউজ ডেস্কঃ

সামনে আসছে পহেলা ফাল্গুন ‘ভালোবাসা দিবস’ ও ২১ ফেব্রুয়ারি। এ বছর বিশেষ এ তিনটি দিবসকে কেন্দ্র করে ২৫ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে যশোরের স্থানীয় চাষি ও বিক্রেতারা। ইতোমধ্যে বিক্রি হয়েছে ১৫ কোটি টাকার ফুল।

গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, জারবার, গ্লাডিউলাস, জিপসিসহ প্রায় ১১ প্রজাতির বাহারি ফুলে ছেয়ে গেছে যশোরের ঝিকরগাছা উপজেলার বেশ কয়েকটি গ্রাম। চলতি মৌসুমে এ অঞ্চলে প্রায় ৬৫০ হেক্টর জমিতে ফুল চাষ করা হয়েছে।

সারা বছর বাজারে ফুলের সরবরাহ থাকলেও ফাল্গুন, ভালোবাসা দিবস এবং একুশে ফেব্রুয়ারি এলে সারাদেশে ফুলের চাহিদা বেড়ে যায় কয়েকগুণ।

ফুল বিক্রি নিয়ে চাষিরা বলেন, আমি ১০ হাজার গোলাপ ফুল নিয়ে এসেছিলাম। আনার সাথে সাথে সবগুলো বিক্রি হয়ে গেছে। ফুলের বাজার খুব ভালো পেয়েছি। আমরা এতে খুব খুশি। এবার ফুলের দাম অনেক।

 

ফলন ভালো হওয়ার পাশাপাশি এবার দেশের পরিবেশ স্থিতিশীল থাকায়, নির্ধারিত সময়ে ফুল বিক্রির লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। অন্যদিকে বাংলাদেশ ফ্লাওয়ারস সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, ক্ষুদ্র বাজার যদি ভালো যায়। তাহলে এ বছরের যে লক্ষ্যমাত্রা ৬০ থেকে ৭০ কোটি টাকা তা এবার পূর্ণ হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: