‘ইয়াং গ্লোবাল লিডার’ নির্বাচিত হলেন মাশরাফি

mash

নিউজ ডেস্কঃ ‘ইয়াং গ্লোবাল লিডারস’ স্বীকৃতি পেয়েছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা।

প্রতিবছর ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম ৪০ বছরের কম বয়সীদের মধ্য থেকে প্রতিভাবান ও নেতৃত্ব দিতে সক্ষম এমন ব্যক্তিদের নির্বাচিত করে থাকে।

পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এ বছরের জন্য ১১২ তরুণ নেতাকে নির্বাচিত করেছে ফোরাম। এই তালিকায় দক্ষিণ এশিয়া থেকে নির্বাচিত ১০ তরুণ নেতার মধ্যে মাশরাফি একজন।

‘ইয়াং গ্লোবাল লিডার’ নির্বাচিত হওয়া ব্যক্তিরা ইকোনোমিক ফোরামের সঙ্গে মিলে পৃথিবীকে আরও উন্নত করার জন্য বিভিন্ন বৈশ্বিক উদ্যোগে অংশ নেবেন।

দক্ষিণ এশিয়া থেকে মাশরাফি ছাড়াও নাম এসেছে অদিতি আওয়াস্থি (ভারত), শ্রিকান্ত বোল্লা (ভারত), মালেকা বোখারি (পাকিস্তান), নির্ভানা চৌধুরী (নেপাল), গাজাল কালরা (ভারত), শ্রিভার খেরুকা (ভারত), আমেয়া প্রভু (ভারত), হৃদয় রবীন্দ্রনাথ (ভারত) এবং হিতেশ বাধওয়ার (ভারত)।

মাশরাফিকে নিয়ে ‘ইয়াং গ্লোবাল লিডার্স’ লিখেছে, ‘মাশরাফি বিন মোর্ত্তজা বাংলাদেশের একজন ক্রিকেটার ও ওয়ানডে দলের সাবেক অধিনায়ক। অবসরের আগে তিনি টি-টোয়েন্টি দলেরও অধিনায়ক ছিলেন। তিনটি বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনালে নেতৃত্ব দিয়েছেন দলকে। ক্রিকেটের বাইরে তিনি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নিজ শহর নড়াইলের মানুষের উন্নয়নের জন্য রাখছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তিনি ছয়টি গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জনের ভাবনা থেকে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনও প্রতিষ্ঠা করেন।

লক্ষ্যগুলো হলো- নাগরিকদের জন্য আধুনিক সুযোগ সুবিধা ও বিশেষ শিক্ষা ব্যবস্থা সরবরাহ করা, মানবিক শিক্ষাব্যবস্থা শুরুতে সাহায্য করা, তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা, ক্রীড়া প্রশিক্ষণ প্রদান, সাংস্কৃতিক কার্যক্রম বৃদ্ধি করা, চিত্রা নদীতে পর্যটন কেন্দ্র স্থাপন এবং নড়াইলকে তথ্যপ্রযুক্তি ও পরিবেশবান্ধব শহরে রূপ দেওয়া।’

উল্লেখ্য ১৯৮৩ সালে নড়াইলে জন্মগ্রহণকারী মাশরাফি ২০০১ সাল থেকে জাতীয় দলে খেলছেন। প্রতিভাবান এই খেলোয়ার ক্রিকেটের বিভিন্ন ফরম্যাটে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। বর্তমানে তিনি নড়াইলের একজন সংসদ সদস্য।

  •  
  •  
  •  
  •