বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে ৬ সমঝোতা স্মারক সই

hasina

নিউজ ডেস্কঃ পারস্পরিক সহযোগিতা বাড়াতে ৬টি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও শ্রীলংকা। শনিবার (২০ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সফররত শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব সমঝোতা স্মারক সই হয়।

বেলা সাড়ে ১১টায় দ্বিপক্ষীয় বৈঠকে বসেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। তাদের উপস্থিতিতে দুই দেশের মধ্যকার সমঝোতা স্মারক সই হয়। এর মধ্যে একটি নতুন চুক্তি এবং বাকি পাঁচটি চুক্তি নবায়ন করা হয়েছে।

যুব উন্নয়নে সহযোগিতা জোরদারে সমঝোতা স্মারক সই করে দুই দেশ। বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্স কাউন্সিল (বিএআরসি) এবং শ্রীলংকার কাউন্সিল ফর এগ্রিকালচারাল রিসার্স পলিসি (এসএলসিএআরপি) এর মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়।

কারিগরি সহযোগিতা বিনিময়ে বাংলাদেশের ডাইরেকটোরেট অব টেকনিক্যাল এডুকেশন (ডিটিএ) এবং শ্রীলংকার টারশিয়ারি অ্যান্ড ভোকেশনাল এডুকেশন কমিশন (টিভিইসি) এর একটি সমঝোতা স্মারক সই হয়। শ্রীলংকায় বাংলাদেশি নার্স ও স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ সরকার এবং শ্রীলংকান সরকার।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ এবং শ্রীলংকার লক্ষন কাদিরগামার ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন্স অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ এর মধ্যে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সই হয়। এছাড়া সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ ও শ্রীলংকার সরকার।

চুক্তি স্বাক্ষরের পর শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভিজিটর বইয়ে স্বাক্ষর করেন এবং প্রধানমন্ত্রী কার্যালয় ত্যাগ করেন। এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এলে তাকে স্বাগত জানান শেখ হাসিনা।

  •  
  •  
  •  
  •