টিকা উৎপাদনে দেশীয় প্রতিষ্ঠানের সক্ষমতা যাচাই

টিকা

নিউজ ডেস্কঃ

রাশিয়ার টিকা স্পুটনিক ভি এবং চীনের সিনোফার্মের টিকা দেশে উৎপাদনের লক্ষ্যে দেশীয় ৩ টি উৎপাদক প্রতিষ্ঠানের সক্ষমতা যাচাই করা হয়েছে।এই দৌড়ে এগিয়ে রয়েছে ২টি প্রতিষ্ঠান।

স্বাস্থ্য মন্ত্রনালয়ের গঠন করা কোর কমিটি এই পরীক্ষা চালায়।প্রাথমিক ভাবে ইন্সেপ্টা ফার্মাসিউটিক্যালস,পপুলার ফার্মাসিউটিক্যালস ও হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস এই তিনটি প্রতিষ্ঠানে চালানো হয় সক্ষমতা যাচাই পরীক্ষা এবং দেয়া হয় নম্বর।প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে অগ্রাধিকার দেয়া হয় ২ টি প্রতিষ্ঠান কে।

উক্ত পরীক্ষার ফলাফল প্রকাশ না করলেও তা পাঠানো হয়েছে স্বাস্থ্য সেবা বিভাগে।

ইন্সেপ্টা ফার্মাসিউটিক্যালস এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির জানান,” এগুলো সরকারি মার্কিং সিস্টেম।এগুলো আমাদের কে জানানো হয় না।তবে আমাদের সক্ষমতা রয়েছে টিকা উৎপাদন করার।এখন বাকিটা নির্ভর করছে সরকারি সিদ্ধান্তের উপরে।’

উল্লিখিত পরীক্ষায় মানদণ্ড হিসেবে বিবেচনায় রাখা হয় ৫টি বিষয় কে।সেগুলো হলো,বালব থেকে ফিল ফিনিশ করে টিকা তৈরি,মাসিক টিকা উৎপাদনের সক্ষমতা,টেস্টিং,জনবল ও অবকাঠামো,টিকা তৈরির অভিজ্ঞতা ও রেজিস্টার্ড ভ্যাক্সিনের সংখ্যা।

উল্লেখ্য যে, চুক্তি মাফিক ভারতের সেরাম ইন্সটিটিউট বাংলাদেশকে নির্ধারিত পরিমাণ টিকা দিতে ব্যর্থ হওয়ায় বিকল্প দেশ হতে টিকা আমদানি ও নিজ দেশেই টিকা উৎপাদনের কথা ভাবছে সরকার।

  •  
  •  
  •  
  •  
ad0.3