বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভারতের বৃত্তি

india

নিউজ ডেস্কঃ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে থাকে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর)। ২০২১-২২ শিক্ষাবর্ষেও বৃত্তি দেবে আইসিসিআর। এ জন্য দরখাস্ত আহ্বান করেছে আইসিসিআর। অনলাইনে আবেদন করা যাবে এ বৃত্তির জন্য।

ঢাকার ভারতীয় হাইকমিশনের গত মঙ্গলবারের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের বিশ্ববিদ্যালয়ে আন্ডার গ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য বাংলাদেশের শিক্ষার্থীরা বৃত্তি পাবেন। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত আইসিসিআর বৃত্তির জন্য এ আবেদন করা যাবে। তবে মেডিসিন, প্যারামেডিকেল, ফ্যাশন কোর্স বাদে ভারতের বিশ্ববিদ্যালয়গুলোতে বৃত্তির জন্য এ আবেদন করা যাবে।

আইসিসিআর বৃত্তির আবেদন করতে http://a2ascholarsships.iccr.gov.in এই লিংকে লগ-ইন করে আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে শিক্ষার্থীদের। এক্ষেত্রে আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের হোস্টেলে থাকতে হবে।

আবেদন যোগ্যতা:

বিই-বিটেক আবেদনকারী প্রার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণিতে অবশ্যই পদার্থবিজ্ঞান, গণিত ও রসায়ন থাকতে হবে। আবেদন করতে ইংরেজির দক্ষতা যাচাইয়ে ৫০০ শব্দে ইংরেজিতে প্রবন্ধ লিখতে হবে। শিক্ষার্থীরা তাঁর TOEFL-IELTS স্কোরও ইংরেজি দক্ষতা নির্ধারণে জমা দিতে পারবেন তবে এসব কোর্সের জন্য TOEFL বা IELTS স্কোর ব্যাধতামূলক নয়।

আবেদনকারী প্রত্যেক শিক্ষার্থী পাঁচটি বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটে আবেদন করতে পারবেন। আবেদন করতে শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের নম্বরপত্র আপলোড করতে হবে। আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র ইংরেজিতে না থাকলে তা ইংরেজিতে অনুবাদ করে সাবমিট করতে হবে। অনুবাদ করা কাগজপত্র ছাড়া গ্রহণ করা হবে না।

আইসিসিআরের এই বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বার্ষিক ন্যূনতম ৫ লাখ ভারতীয় রুপির বা ৬ হাজার ৮০০ মার্কিন ডলারের মেডিকেল বিমা করা বাধ্যতামূলক।

ভারতীয় হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বৃত্তি–সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে ভারতীয় হাইকমিশনের শিক্ষা উইংয়ে (প্লট নম্বর: ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা ১২১২; ফোন-৫৫০৬৭৩০১-৩০৮ এক্সটেনশন-১০৯৬/১১১২; ই-মেইল: edu1.dhaka@mea.gov.in) যোগাযোগ করতে বলা হয়েছে।

  •  
  •  
  •  
  •