আকাশে গুগলের ইন্টারনেট বেলুন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক:
জনমানবহীন মরুভূমি কিংবা আফ্রিকার গহীন জঙ্গল। যেখানে মানুষের দেখা মেলা ভাগ্যের বিষয়, সে সব এলাকায় সহজেই পৌছে যাবে দ্রুত গতির ইন্টারনেট। এমনই এক পরিকল্পনা অবশেষে বাস্তবায়ন করতে যাচ্ছে বিশ্বের জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগল।

বিশ্বব্যাপী নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ নিশ্চিতের লক্ষ্যে এবার এই প্রতিষ্ঠানটি আকাশে ওড়াতে যাচ্ছে হিলিয়াম গ্যাস ভরা তিনশ বেলুন। যাতে জুড়ে দেওয়া হবে দুটি করে রেডিও ট্রান্সিভার,একটি করে ফ্লাইট কম্পিউটার এবং জিপিএস কম্পিউটার। আর বেলুনগুলো উড়ন্ত অবস্থায় আর এর আশপাশের ৪০ কিলোমিটার এলাকা জুড়ে নিশ্চিত করবে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সুবিধা। আর প্রতি সেকেন্ডে ১৫ মেগাবাইট গতিতে আদান-প্রদান করা যাবে ডাটা। এ পুরো কার্যক্রমের নাম দেওয়া হয়েছে প্রজেক্ট ‘লুন’।

এই পরিকল্পনার বিস্তারিত ঘোষণা করে গুগল জানিয়েছে,তারা পৃথিবীর চারপাশে তিনশ’ হিলিয়াম বেলুনের একটি রিং তৈরি করতে চায়। আগামী বছর নাগাদ পৃথিবী ঘিরে এই বেলুনের রিং তৈরি হয়ে যাবে বলে আশা করছে গুগল।

মূলত, ফাইবার অপটিক দিয়ে ইন্টারনেট সংযোগ নিশ্চিত সময় সাপেক্ষ ও ব্যয়বহুল হওয়ায় তুলনামূলক কম ব্যয়বহুল এ মাধ্যমটি বেছে নেওয়া হয়েছে বলেও গুগলের পক্ষ্য থেকে জানান হয়।

আপাতত হ্যাম্পশায়ারে পরীক্ষামূলক ভাবে চালানো হবে এর কার্যক্রম। তবে কার্যক্রমটি সাফল্য পেলে বিশ্বের বিভিন্ন দেশের একহাজার মানুষ এই বেলুনগুলোর সহায়তায় বিভিন্ন প্রত্যন্ত ও দুর্গম এলাকার জনবিচ্ছিন্ন ১০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাবে। যা বিশ্বের ইতিহাসে একটি যুগান্তকারী পরিবর্তনে বড় ধরনের ভূমিকা রাখবে।

ইন্দোনেশিয়ার তিনটি মোবাইল ফোন নেটওয়ার্ক গুগলের এই পরীক্ষামূলক প্রকল্পে যুক্ত হওয়ার কথা ঘোষণা করেছে। এর আগে শ্রীলঙ্কাও একই ধরনের এক প্রকল্পের জন্য গুগলের সাথে চুক্তিবদ্ধ হয়। গুগলের এই ইন্টারনেট সংযোগ হবে ফোর-জি মানের।

ইন্টারনেট সরবরাহ নিশ্চিত করেত ফেসবুক কতৃপক্ষ ড্রোনের মাধ্যমে একই ধরনের অপর একটি প্রজেক্ট পরিচালনা করছে।

সূত্র:বিবিসি

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: