মাদকের চেয়েও ভয়ংকর আসক্তি ফেইসবুকে

নিউজ ডেস্কঃ

ফেসবুকে আসক্তি আমাদের জীবনে নানা কুপ্রভাব ফেলছে। দিনে দিনে মানুষ আরো বেশি নির্ভরশীল হয়ে পড়ছে এই হাল্কা নীল রঙের সামাজিক যোগাযোগে।

সংবাদমাধ্যম আইএএনএন এর প্রতিবেদন বলছে, জার্নাল অফ বিহেভিয়ার অ্যাডিকশনস-এ প্রকাশিত হয়েছে এই গবেষণা। গবেষণায় অংশ নিয়েছেন ৭১ জন। ফেসবুকে তাদের নির্ভরতা কতোটুকু তাই বোঝার চেষ্টা করা হয়েছে এর মাধ্যমে, যা অনেকটাই আসক্তির মতো। যা মাদকের মতো বিপদজনক বলা হয়েছে।

অংশগ্রহণকারীদেরকে ‘লোয়া গ্যাম্বলিং টাস্ক’ পরীক্ষা দেওয়া হয়। ব্যক্তি সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বিচার করতে প্রায়ই এই পরীক্ষা করে থাকেন মনোবিজ্ঞানীরা। এই পরীক্ষায় সফল হতে ব্যক্তিকে তাসের স্তুপের উপরিভাগের ধরন বিবেচনা করা সবচেয়ে ভালো স্তুপটি বাছাই করতে হয়।

গবেষণায় দেখা গেছে যে অংশগ্রহণকারীরা যতো বেশি বাজে তাস বাছাই করেছেন তারা ততো বেশি সামাজিক মাধ্যম ব্যবহার করেন। যারা পরীক্ষায় ভালো করেছেন তারা সামাজিক মাধ্যম কম ব্যবহার করেন।

গ্যাম্বলিং টাস্কে আফিম, কোকেইন, মেথামফেটামিনসহ অন্যান্য মাদক অপব্যবহারকারী ব্যক্তিদেরকেও সামাজিক মাধ্যমে আসক্ত ব্যক্তিদের মতো সিদ্ধান্ত নিতে দেখা গেছে বলে উল্লেখ করা হয়েছে।

এই গবেষণার প্রধান লেখক মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ডার মেশি বলেন, বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ মানুষ সামাজিক মাধ্যম ব্যবহার করেন এবং কিছু সংখ্যক ব্যক্তি এই সাইটগুলো অতিমাত্রায় ব্যবহার করেন। কিন্তু গ্রাহক যখন এর থেকে বের হতে পারে না তখন এটির ক্ষতিকর দিকও রয়েছে।

  •  
  •  
  •  
  •