পৃথিবীর পথে চীনা চন্দ্রযান

নিউজ ডেস্কঃ

চাঁদ থেকে দুই কেজি পাথর নিয়ে পৃথিবীর পথে রওনা হয়েছে চীনের চন্দ্রযান চ্যাং’ই ৫। ১৯৭৬ সালে সোভিয়েত ইউনিয়নের পর এবারই প্রথম চাঁদ থেকে পৃথিবীতে পাথর আনা হচ্ছে।
চীনের জাতীয় মহাকাশ প্রশাসন সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে জানায়, চ্যাং’ই ৫ ক্যাপসুল চাঁদ থেকে পৃথিবীর পথে তিন দিনের যাত্রা শুরু করেছে। চাঁদের কক্ষপথের বাইরে যেতে চন্দ্রযানটির ২২ মিনিটের মতো সময় লাগে। এজন্য চারটি ইঞ্জিন চালাতে হয় চন্দ্রযানটিকে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে চাঁদের মন্স রামকার নামক অঞ্চলে মহাকাশযানটি অবতরণ করে। প্রাচীন কালে অঞ্চলটিতে আগ্নেয়গিরি ছিল বলে ধারণা করা হয়। চাঁদ থেকে দুই কেজির মতো পাথরের নমুনা সংগ্রহ করেছে চ্যাং’ই ৫।

ক্যাপসুলটি তার চন্দ্রযানের বাকি অংশ থেকে আলাদা হওয়ার পর চীনের উত্তরাঞ্চলে প্যারাসুটের মাধ্যমে অবতরণ করবে। চাঁদের পৃষ্ঠে ড্রিল করে ও সরাসরি তুলে নিয়ে পাথরগুলো সংগ্রহ করা হয়।

নমুনাগুলোর বয়স ও উপাদান বিশ্লেষণের জন্য চীন গবেষণাগার স্থাপন করেছে। কিছু নমুনা অন্যান্য দেশকেও চীন দেবে বলে আশা করা হচ্ছে। এর আগে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন যখন চাঁদের নমুনা পৃথিবীতে নিয়ে আসে তারাও এমনটাই করেছিল।

  •  
  •  
  •  
  •