ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখবেন যেভাবে

facebook

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্কঃ আপনার ফেসবুক বন্ধু তালিকায় অনেক বন্ধু রয়েছে। তাদের অনেকেই হয়তো আপনার সঙ্গে ব্যক্তিগতভাবে পরিচিত নয়। এদের মধ্যে থেকে কেউ একজন আপনার অনিষ্ট করতে চাইল। ধরা যাক ফেসবুকের মাধ্যমে। তখন? আপনার ফেসবুক আইডি নিরাপদ রাখতে কি করবেন?

শক্তিশালী পাসওয়ার্ডঃ অ্যাকাউন্টের সুরক্ষায় শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড পছন্দ করুন। অ্যাকাউন্ট তৈরিতে আপনার নাম, ফোন নম্বর, ই-মেইল অ্যাড্রেস বা সাধারণ শব্দ যোগ করা থেকে বিরত থাকুন। অন্যান্য অনলাইন সেবায় আপনার ফেসবুকের পাসওয়ার্ড একবারের বেশি ব্যবহার করা এবং অন্য কারও সঙ্গে নিজের পাসওয়ার্ড শেয়ার করা থেকে সব সময় বিরত থাকুন।

সন্দেহজনক কোন লিংকে ক্লিক করবেন নাঃ যদি ঘনিষ্ঠ কোন বন্ধু বা ফেসবুক বন্ধুর কাছ থেকে কোন ইমেইল, মেসেঞ্জারে বার্তা, বা পোস্ট পান, যা হয়তো তার স্বাভাবিক আচরণের সঙ্গে মেলে না, সবচেয়ে ভালো হবে সেটায় ক্লিক না করা বা সাড়া না দেয়া।

টু-ফ্যাক্টর অথেনটিকেশনঃ ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিরাপত্তায় ফেসবুকের জনপ্রিয় ফিচার টু-ফ্যাক্টর অথেনটিকেশন। মোবাইল নম্বরের মাধ্যমে সহজেই এই ফিচার ব্যবহার করা যায়।

মোবাইলে টু-ফ্যাক্টর অথেনটিকেশন অ্যাকটিভ করবেন যেভাবে- ডিভাইসে ফেসবুক অ্যাপ খুলুন, মোবাইল স্ক্রিনের থ্রি-হরাইজন্টাল ডটস মেনু আইকনের উপরের দিকে ডান পাশে সিলেক্ট করুন, এবার নিচে গিয়ে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ ক্লিক করে ‘সেটিংস’ সিলেক্ট করুন, সিলেক্ট করুন ‘সিকিউরিটি অ্যান্ড লগইন’, ‘ইউজ টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ সিলেক্ট করুন, ‘সিলেক্ট আ সিকিউরিটি মেথড’-এর নিচে ‘টেক্সট মেসেজ (এসএমএস)’ সিলেক্ট করুন, ব্যক্তিগত মোবাইল ফোন নম্বর দিয়ে সিলেক্ট করুন ‘কন্টিনিউ’, ছয় অঙ্কের একটি কোড আপনার মোবাইল ফোন নম্বরে পাঠানো হলে সেটি টেক্সট বক্সে লিখুন এবং তারপর ‘কন্টিনিউ’ সিলেক্ট করুন, এভাবেই আপনার মোবাইল ফোনে ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ চালু হয়ে যাবে

ব্রাউজারে যেভাবে করবেন- ‘সিকিউরিটি অ্যান্ড লগইন সেটিংসে’ যান, স্ক্রল করে নিচে নেমে ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ সিলেক্ট করে সেটাপ করুন, সিকিউরিটি মেথড বাছাই করুন এবং কম্পিউটারের স্ক্রিনের নির্দেশনা মোতাবেক ভেরিফিকেশন করুন ফেসবুক অ্যাকাউন্ট।

  •  
  •  
  •  
  •