বিচিত্র কিছু অনুজীবের বৈচিত্র্যময় খাদ্য গ্রহণ (ভিডিও সহ)

রোহান ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ

জীবগোষ্ঠীর সার্থক বাসভূমি হল এই পৃথিবী। পৃথিবীর প্রায় সর্বত্রই ছোট বড় উদ্ভিদ ও প্রাণীর সমাবেশ লক্ষ করা যায়। এক ন্যানোমিটার (এক মিটারের একশো কোটি ভাগের এক ভাগের সমান) থেকে শুরু করে কয়েক মিটার লম্বা প্রাণী আছে এ বৈচিত্র্যময় পৃথিবীতে।

বিবর্তনের ধারাবাহিকতায় প্রকৃতিতে টিকে থাকতে প্রতিনিয়ত অভিযোজিত হচ্ছে সকল জীব। সকলের রয়েছে ভিন্ন ভিন্ন খাদ্যাভ্যাস। খাদ্যশৃঙ্খল বজায় রাখতে এক প্রাণী নির্ভর করে অন্য প্রাণীর ওপর।

উদ্ভিদ নিজের খাদ্য নিজে তৈরি করলেও প্রাণী খাদ্যের জন্য নির্ভর করে উদ্ভিদ কিংবা অন্য প্রাণীর ওপর। মহান সৃষ্টিকর্তার দৈব ইশারায় সবকিছু চলছে অদ্ভুত এক শৃঙ্খলে।

নিচে কিছু অনুজীবে খাদ্যগ্রহণ প্রক্রিয়ার ভিডিও দেয়া হলো, যা দেখে অবাক হওয়া ছাড়া উপায় নেই। কত বৈচিত্র্য ছড়িয়ে রয়েছে আমাদের চারপাশে। কত কিছু জেনেও আমরা কতকিছুই জানি না, উপলব্ধি করতে পারি না সৃষ্টির অপার মহিমা কিংবা রহস্য!

তবুও আমরা অনেক সময় দাম্ভিক হয়ে যাই। ভুলে যাই নিজেদের ক্ষুদ্রতার কথা, নিজেদের অসহায়ত্বের কথা। ক্ষুদ্র জ্ঞান নিয়েই করি বড়াই, অথচ বিশাল বৈচিত্র্যময় এই পৃথিবীর খুব কমই জানি আমরা।

এ পৃথিবীর বিশালতাকে উপেক্ষা করে মানুষ আজ ক্ষুদ্র ক্ষুদ্র স্বার্থ নিয়ে মত্ত। মানুষের হিংসা, সহিংসতা, যুদ্ধ, বিবাদ ও ধ্বংসযজ্ঞের কারণে প্রকৃতি আজ বিপন্ন। আমরা কি পারি না নিজেদের ক্ষুদ্র ক্ষুদ্র স্বার্থকে ত্যাগ করে এক সম্ভাবনাময় পৃথিবী গড়ে তুলতে?

Facebook video link: https://business.facebook.com/shobujbanglaZ/videos/1853220744844347/

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,