এবার শুক্র অভিযানের ঘোষণা দিল নাসা(NASA)

বিজ্ঞান ডেস্কঃ এবার শুক্র জয়ের ঘোষণা দিল মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা(NASA)।মঙ্গলের পর এবার শুক্র গ্রহের দিকে দৃষ্টি দিচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা এই গ্রহের পরিবেশ ও ভৌগোলিক বৈশিষ্ট্য জানতে দুটি অভিযান পরিচালনা করবে বিবিসির এক বিজ্ঞপ্তিতে এই খবর জানায়।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন এর সংবাদে বলা হয়েছে, নাসা শুক্র গ্রহ সম্পর্কে আরাও বিশদ গবেষণার লক্ষে দুটি অভিযান পরিচালনা করবে।একটি শুক্রের পরিবেশ সম্পর্কে জানতে অপরটি শুক্রের মানচিত্র সম্পর্কে সম্যক ধারনা নিতে।এরজন্য ৫০ কোটি মার্কিন ডলারের বাজেট ও হাতে নিয়েছে নাসা। অভিযান দুটির সম্ভাব্য সময় ২০২৮ থেকে ২০৩০ সালের মাঝে বলে নিশ্চিত করেছে নাসা।

নাসার এডমিনিস্ট্রেটর বিল নেলসন জানান, ৩০ বছরের বেশি সময় ধরে কোনো গ্রহের পরিবেশ সম্পর্কে জানার চেষ্টা চালানো হয়নি। এই অভিযানের মধ্য দিয়ে সেই সুযোগ হবে। ১৯৯০ সালে সর্বশেষ এমন অভিযান পরিচালনা করা হয়েছিল।

শুক্রগ্রহের আবহাওয়ার ও সাগরের সাথে পৃথিবীর পৃথিবীর অনেক মিল থাকলেও এর তাপমাত্রা অনেক বেশি এবং পরিবেশ অনেক বদলে যাচ্ছে।মূলত দ্রুত পরিবেশ বদলানোর রহস্য ভেদের উদ্দেশ্যেই এই যাত্রা বলে জানান নেলসন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,