র‍্যাঙ্কিংয়ে আর্জেন্টিনার উন্নতি

নিউজ ডেস্কঃ

২০২২ সালের ফিফা বিশ্বকাপের বাছাই পর্ব জয় দিয়ে শুরু করেছে আর্জেন্টিনা ও ব্রাজিল। লাতিন আমেরিকার অঞ্চলের দুটি দেশই নিজেদের প্রথম দুই ম্যাচে জিতেছে। দুই জয়ের পুরস্কার পেয়েছে আর্জেন্টিনা। ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

অন্যদিকে, সমান দুই ম্যাচে ব্রাজিল জিতলেও আগের অবস্থানে আছে তারা। তৃতীয় অবস্থানেই আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এক ধাপ এগিয়েছে আর্জেন্টিনা। ৯ থেকে ৮-এ উঠে এসেছে লিওনেল মেসির দল।

গতকাল বৃহস্পতিবার সবশেষ ফিফা র‍্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। এবারের র‍্যাঙ্কিংয়ে বিবেচনায় নেওয়া হয়েছে কাতার বিশ্বকাপের বাছাই পর্ব, ২০২১ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের প্লে-অফ ও উয়েফা নেশনস লিগের ম্যাচ। এই তিন প্রতিযোগিতায় অংশ নিয়েছে ফুটবলখেলুড়ে ১২০টি দেশ।

আগের মতো ফিফা র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে আছে বেলজিয়াম। তবে নেশনস লিগে ইংল্যান্ডের কাছে হারায় পয়েন্ট কমেছে রেড ডেভিলদের। তাদের বর্তমান পয়েন্ট ১৭৬৫। দ্বিতীয়তে আছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। কিন্তু বেলজিয়ামের সঙ্গে পয়েন্ট কমিয়েছে ফ্রান্স। দলটির বর্তমান পয়েন্ট ১৭৫২। ১৭২৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ব্রাজিল।

সেরা তিনের মতো অপরিবর্তিত তিন-চারে থাকা ইংল্যান্ড ও পর্তুগাল। এক ধাপ এগিয়ে ষষ্ঠ অবস্থানে আছে স্পেন। সাতে নেমে গেছে উরুগুয়ে। ক্রোয়েশিয়াকে সরিয়ে নবম স্থানে আছে আর্জেন্টিনা। দশম স্থানে আছে কলম্বিয়া।

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ফুটবলের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। আগের মতোই র‍্যাঙ্কিংয়ে ১৮৭তম স্থানে রয়েছে লাল-সবুজের দল।

  •  
  •  
  •  
  •