পচেত্তিনো পিএসজির নতুন কোচ

নিউজ ডেস্কঃ

টমাস টুখেলের ছাঁটাইয়ের পর থেকেই গুঞ্জন ছিল ফরাসি ক্লাব পিএসজির নতুন ম্যানেজার হতে চলেছেন মরিসিও পচেত্তিনো। শেষ পর্যন্ত সেই গুঞ্জনই সত্যি হয়েছে। টটেনহ্যাম ও সাউদাম্পটনের সাবেক কোচই নেইমার-এমবাপ্পেদের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন।

৪৮ বছর বয়সী পচেত্তিনোর সঙ্গে পিএসজির চুক্তি ৩০ জুন ২০২২ পর্যন্ত। আর্জেন্টাইন এ কোচের সঙ্গে আরো এক বছর চুক্তির মেয়াদ বৃদ্ধির অপশনও রেখেছে ফরাসি ক্লাবটি।

এই ক্লাবের হয়ে এক সময় খেলেছেনও পচেত্তিনো। ২০০১ থেকে ২০০৩ সাল পর্যন্ত পিএজসিতে কাটান আর্জেন্টিনার হয়ে ২০ ম্যাচ খেলা ডিফেন্ডার। ২০১৯ সালের নভেম্বরে টটেনহ্যামের কোচের পদ থেকে ছাঁটাই হওয়ার পর থেকে বেকার ছিলেন তিনি।

লিগ ওয়ানে পিএসজি বর্তমানে টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে। ফেব্রুয়ারি-মার্চে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে বার্সেলোনার বিপক্ষে খেলবে দলটি।

আড়াই বছর পিএসজির কোচের পদে থাকা টুখেল গত ২৯ ডিসেম্বর ছাঁটাই হন। আজই (রোববার) পচেত্তিনোর ট্রেনিং সেশন পাবে পিএসজির খেলোয়াড়রা। বড়দিনের ছুটি শেষে আগামী বুধবার লিগে সাঁত এতিয়েনের মুখোমুখি হবে পিএসজি।

খেলোয়াড় হিসেবে যে ক্লাবে খেলেছেন, সেই ক্লাবে কোচ হিসেবে ফিরতে পেরে গর্বিত পচেত্তিনো। বলেন, ‘অনেক উচ্চাকাঙ্ক্ষা নিয়ে এই ক্লাবে ফিরে এসেছি। বিশ্বের সেরা পর্যায়ের কয়েকজন মেধাবী খেলোয়াড়ের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি আমি।’

খেলোয়াড়ি জীবন শেষে পচেত্তিনো কোচিং ক্যারিয়ার শুরু করেন ২০০৯ সালে। দায়িত্ব নেন স্প্যানিশ ক্লাব এস্পানিওলের। ২০১৪ সালের মে-তে টটেনহ্যামে যোগ দেওয়ার আগে ১৮ মাস ছিলেন সাউদাম্পটনে।

পচেত্তিনোর অধীনে ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলে টটেনহ্যাম। লিভারপুলের কাছে হেরে রানার্সআপ হয় দলটি।

  •  
  •  
  •  
  •