ইসরায়েলের চেলসিকে হারিয়ে ফিলিস্তিনের পতাকা উড়ালেন “বাংলাদেশি” হামজা!

স্পোর্টস ডেস্কঃ গত ১০ মে থেকে ফিলিস্তিনিদের ওপর বর্বর ও পাশবিক আগ্রাসন চালাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। এতে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ১৪৯ জনে দাঁড়িয়েছে।

ইসরায়েলের এই আগ্রাসনে পশ্চিমা বিশ্ব নীরব থাকলেও ফুঁসে উঠেছে মুসলিম জনতা। যে যার সামর্থ্য অনুযায়ী ফিলিস্তিনিদের সমর্থন জানাচ্ছেন।

এবার ইংল্যান্ডের এফএ কাপ জিতে ফিলিস্তিনের ওপর ইসরায়েলি নির্মমতার প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত লেস্টার ফুটবলার হামজা চৌধুরী, মাঠেই উড়িয়েছেন ফিলিস্তিনের পতাকা।

শনিবার (১৫ মে) রাতে এফ এ কাপের ফাইনালে চেলসিকে ১-০ গোলে হারিয়ে নিজেদের ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো এফএ কাপের শিরোপা জিতেছে লেস্টার সিটি।

এর আগে তিনবার এফএ কাপের ফাইনালে উঠলেও শিরোপার দেখা পায়নি তারা। ৫২ বছর পর স্বপ্নের শিরোপা হাতে উল্লাস করেছে লেস্টার সিটি। এর আগে সবশেষ এই টুর্নামেন্টের শিরোপা ঘরে তুলেছিল ১৯৬৯ সালে।

ফাইনাল ম্যাচের পর শিরোপা জয়ের উদযাপনে সতীর্থ ওয়েসলি ফোফানাকে সঙ্গে নিয়ে ফিলিস্তিনি পতাকা তুলে ধরেন বাংলাদেশি বংশোদ্ভূত হামজা চৌধুরী। ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে ইসরায়েলি হামলার প্রতীকী প্রতিবাদ জানান তারা।

উল্লেখ্য, হামজার মা রাফিয়া একজন বাংলাদেশি এবং বাবা একজন গ্রেনাডিয়ান। হামজার জন্ম ও বেড়ে ওঠা ইংল্যান্ডে হলেও অনেকবারই তিনি বাংলাদেশে এসছেন। এখানকার আলো-বাতাসের সঙ্গে বেশ পরিচিত হামজা।

ফিলিস্তিনি পতাকা হাতে তুলে হামজা চলে এসেছেন আলোচনায়। ব্যতিক্রমী এই প্রতিবাদ এবং শিরোপা জয়ের উদযাপন নিমিষেই সাড়া ফেলেছে বিশ্বব্যাপী। মুহূর্তেই সামাজিক যোগাযোগমাধ্যমে এই ছবি ছড়িয়ে পড়েছে।

এজন্য ফিলিস্তিন সরকারের পক্ষ থেকে হামজাদের আনুষ্ঠানিক চিঠি দিয়ে ধন্যবাদ জানিয়েছেন ইংল্যান্ডে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত হুসাম জমলট।

চিঠিতে ফিলিস্তিনের রাষ্ট্রদূত বলেন, ‘এফ এ কাপের শিরোপা জয়ের ঐতিহাসিক মুহূর্তে ফিলিস্তিনের পতাকা হাতে তুলে নেওয়ায় হামজা চৌধুরী ও ওয়েসলে ফোফানাকে ফিলিস্তিন সরকার ও জনগণের পক্ষ থেকে জানাই গভীর কৃতজ্ঞতা। ফিলিস্তিনের পতাকা ফুটবলের অন্যতম শীর্ষ প্রতিযোগিতার মাধ্যমে তুলে ধরে সংগ্রামী জনতার পক্ষ নেওয়ায় ধন্যবাদ জ্ঞাপন করছি।’

এফএ কাপ জেতায় হামজাদের অভিনন্দন জানিয়ে জমলট হামজাদ বলেন, ‘শিরোপা জেতায় আপনাদের অভিনন্দন জানাই। আশা করি একদিন লেস্টার সিটি ক্লাব স্বাধীন ফিলিস্তিনের রাজধানী জেরুজালেমে খেলবে।’

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,