নিজ দেশে অনুষ্ঠিত কোপা খেলতে আপত্তি ব্রাজিলের

ক্রীড়া ডেস্কঃ ব্রাজিলে অনুষ্ঠিত কোপা আমেরিকায় খেলতে চাইছে না স্বয়ং ব্রাজিল। নিজের দেশে কোপা হচ্ছে, অথচ সেই দেশের ফুটবলাররাই সেই প্রতিযোগিতায় খেলতে চাইছেন না। জানা গিয়েছে, গোটা দলই দেশে কোপা আমেরিকা আয়োজনের বিরুদ্ধে এককাট্টা। ফলে প্রতিযোগিতা শুরুর মাত্র কয়েকদিন আগেও কোপা আমেরিকা নিয়ে অনিশ্চয়তা অব্যাহত। সূত্রকে উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, কোপা আমেরিকা থেকে নামই তুলে নিতে পারে ব্রাজিল!

এবারের প্রতিযোগিতা প্রথমে হওয়ার কথা ছিল কলম্বিয়া এবং আর্জেন্টিনায়। কিন্তু কলম্বিয়ায় গৃহযুদ্ধ এবং আর্জেন্টিনায় বেড়ে চলা করোনার কারণে একে একে দুই দেশকেই আয়োজনের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। এরপর দায়িত্ব পড়ে ব্রাজিলের ঘাড়ে। শোনা গিয়েছে, এর পিছনে দায়ী ব্রাজিলের অতি ডানপন্থী প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো। তিনি নাকি ‘সানন্দে’ আয়োজন করতে রাজি হয়ে গিয়েছেন।

আমেরিকার পরে করোনায় সব থেকে বেশি আক্রান্ত এবং মৃত্যু ব্রাজিলেই। এখনও সে দেশে সঠিক ভাবে টিকাকরণ শুরু হয়নি। এর মধ্যে কেন তাদেরই প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব দেওয়া হল তা কেউ বুঝতে পারছেন না। বেশ কিছু দেশও ব্রাজিলে আসতে দ্বিধাবোধ করছে। কারণ তাদের ধারণা, ব্রাজিল থেকেই গোটা লাতিন আমেরিকায় করোনা এত প্রবল ভাবে ছড়িয়ে পড়েছে। প্রতি সপ্তাহেই ব্রাজিলে নাকি নতুন নতুন ভ্যারিয়েন্ট দেখা যাচ্ছে।

শনিবার ইকুয়েডরকে হারানোর পর ব্রাজিলের অধিনায়ক কাসেমিরো বলেছেন, “ব্রাজিলে কোপা হওয়া নিয়ে আমাদের অবস্থান সবাই জানে। তবে এখনও পুরোটা পরিষ্কার নয়। প্যারাগুয়ের বিরুদ্ধে ম্যাচের (৮ জুন) পর আমরা সবাই নিজেদের মত জানাব। তবে শুধু আমি নয়, কোচ তিতে-সহ প্রত্যেকে এর বিরোধিতা করছে।” উল্লেখ্য, আয়োজনের বিরোধিতা করে ইকুয়েডর ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে আসেননি কাসেমিরো।

ম্যাচের আগে তিতে জানিয়েছেন, ব্রাজিল ফুটবল সংস্থার সভাপতি রজারিয়ো কাবোকলোর সঙ্গে কথা বলবেন ফুটবলাররা। সেখানেই নিজেদের অবস্থান স্পষ্ট করে দেবেন। তিতের কথায়, “ফুটবলারদের অভিমত খুব স্পষ্ট। আমরা সিদ্ধান্ত ইতিমধ্যে নিয়ে ফেলেছি। কিন্তু সেটা এখন জানাব না।”

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , , ,