সবচেয়ে ব্যয়বহুল নির্বাচন এবার যুক্তরাষ্ট্রে

নিউজ ডেস্কঃ

পৃথিবীজুড়ে এই মুহূর্তে আলোচনা চলছে যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে। কে হবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট? ট্রাম্প কি পারবেন দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে নাকি জো বাইডেন বাজিমাত করবেন? সময়ের পার্থক্য থাকায় বিভিন্ন অঙ্গরাজ্যে এখনো ভোটগ্রহণ চলছে। ইতোমধ্যে অনেক ফলাফল জানাও গেছে। আসুন এই ফাঁকে জেনে নেওয়া যাক নির্বাচন নিয়ে মজার কিছু তথ্য।

মহামারীতে নির্বাচন

এই প্রথম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে একটি বৈশ্বিক মহামারীর সময়। এর আগে ১৯১৮ সালে মধ্যবর্তী নির্বাচনের সময় দেখা দিয়েছিল স্প্যানিশ ফেলুন। যার কারণে ভোট পড়েছিল মাত্র ২০ শতাংশ।

আগাম ভোটের হিড়িক

করোনার কারণে ভোটাররা এবার আগাম ভোটের দিকে বেশি ঝুঁকে পড়েছেন। প্রায় ১০০ মিলিয়ন ভোটার আগাম ভোট দিয়েছেন।

সবচেয়ে ব্যয়বহুল নির্বাচন

যুক্তরাষ্ট্রের নির্বাচনী ইতিহাসে এই নির্বাচনকে বলা হচ্ছে সবচেয়ে ব্যয়বহুল নির্বাচন। কারণ প্রেসিডেন্সিয়াল ও কংগ্রেসনাল নির্বাচনের ক্যাম্পেইন বাবদ খরচ হয়েছে প্রায় ১৪ বিলিয়ন ডলার, যা গত দুই নির্বাচনের মোট ব্যয়ের চেয়ে বেশি।

রেকর্ডের হাতছানি

যদি ট্রাম্প নির্বাচিত হতে পারেন তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে এই প্রথম টানা চার বার প্রেসিডেন্ট পদে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার রেকর্ড গড়বেন তিনি। এর আগে টানা তিন বার করে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার নজির থাকলেও চার বার হলে তা হবে রেকর্ড।

বয়স্ক প্রেসিডেন্ট

যদি বাইডেন ট্রাম্পকে হারিয়ে নির্বাচিত হন তবে বাইডেন হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। আগের রেকর্ডটি ছিল ট্রাম্পের। তিনি ৭৪ বছর বয়সে নির্বাচিত হয়েছিলেন। আর বাইডেনের বয়স এখন ৭৮ বছর। যদি ট্রাম্প নির্বাচিত হন, তাহলে দ্বিতীয় বারের মতো সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট পাবে যুক্তরাষ্ট্র।

প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট

যদি কমলা হ্যারিস নির্বাচনে জিতে যান তবে তিনি হবেন যুক্তরাষ্ট্রের ২৩১ বছরের ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: