নারী ও শিশুর স্বাস্থ্য সুরক্ষায় একযোগে কাজ করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক:
জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী নারী ও শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষাসহ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।

শনিবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং Partners in Population and Development (PPD) আয়োজিত 12th International Inter-Ministerial Conference on Every Woman Every Child Every Adolescent : A South to South Perspective on Survive, Thrive and Transform শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।

স্পিকার বলেন, এ আয়োজন একটি প্রশংসনীয় উদ্যোগ। বেসরকারি সংস্থাগুলো সরকারের সঙ্গে কার্যকরী অংশীদারিত্বের মাধ্যমে কাজ করলে নারী ও শিশুদের সার্বিক উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখবে। এসময় তিনি এই কনফারেন্সের মাধ্যমে লব্ধ জ্ঞান ও তথ্য সহজবোধ্যভাবে সকলের মাঝে তুলে ধরার আহ্বান জানান।

তিনি বলেন, বেসরকারি সংস্থাসমূহের এই ধরনের উদ্যোগ বিশ্বের উন্নয়নশীল দেশসমূহের নারী ও শিশুদের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্পিকার আরো বলেন, বাংলাদেশ শিশু ও মাতৃমৃত্যু হার হ্রাস, নারী শিক্ষার উন্নয়ন, বাল্যবিবাহ প্রতিরোধ, দারিদ্র্য দূরীকরণসহ বিভিন্ন ক্ষেত্রে বিশ্বে অনন্য স্থান অর্জন করেছে এবং মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জনে সফল হয়েছে। বাংলাদেশ শিক্ষা, স্বাস্থ্যসহ অর্থনৈতিক, সামাজিক ও মানব উন্নয়ন সূচকে অগ্রগতি সাধনের মাধ্যমে এগিয়ে যাচ্ছে। তিনি দেশের উন্নয়ন অগ্রগতির ধারা অব্যাহত রাখতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান।

ভারতের ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী এবং পিপিডি এর ভাইস চেয়ার জগৎ প্রকাশ নাড্ডার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম, চীনের জাতীয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পণা কমিশনের উপমন্ত্রী ওয়াং পেইয়ান বক্তব্য রাখেন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম সমাপনী বক্তব্য রাখেন।

এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য প্যানেলের উপদেষ্টা এবং গ্লোবাল অটিজম, বাংলাদেশ এর চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া এস বার্নিকাট, পিপিডি বোর্ডের ট্রেজারার তিউনিসিয়ার রিধা গাটা, ইউএনএফপিএ এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক ড. ইয়োরিকো ইয়াসুকাওয়া ইউনিসেফ দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ড. কারিন হালশফ, জাতিসংঘের প্রতিনিধি ড. নানা তাওনা কুও আলোচনায় অংশগ্রহণ করেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: