আইসিইউ খালি নেই ৭ টি সরকারি হাসপাতালে

স্বাস্থ্য ডেস্ক:

রাজধানী ঢাকায় করোনা ডেডিকেটেড ১৬টি সরকারি হাসপাতালের মধ্যে সাতটিতে কোনও আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র ) বেড খালি নেই। সোমবার (২৬ জুলাই) স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, রাজধানীতে ১৬টি সরকারি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হয়। এর মধ্যে তিনটি হাসপাতালে সাধারণ শয্যা থাকলেও আইসিইউ নেই। এই তিনটি হাসপাতাল হচ্ছে— সংক্রামক ব্যাধি হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস ও হাসপাতাল এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতাল।

বাকি ১৩টির মধ্যে সাতটিতে সোমবার পর্যন্ত কোনও আইসিইউ বেড খালি নেই। এই সাতটি হাসপাতালের মধ্যে কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের ২৬টি বেড, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ১০টি বেড, সরকারি কর্মচারী হাসপাতালের ৬টি বেড, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২০টি বেড, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের ২৪টি বেড, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের ১০টি বেড ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২০টি বেডের সবগুলোতে রোগী ভর্তি রয়েছে।

এছাড়া অপর ৬টি হাসপাতালের মধ্যে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ১৬টি বেডের মধ্যে একটি, রাজারবাগ পুলিশ হাসপাতালের ১৫টি বেডের মধ্যে ৫টি, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের ৮টি বেডের মধ্যে ২টি, টিবি হাসপাতালের ১৬টি বেডের মধ্যে ১২টি, জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের ১০টি বেডের মধ্যে ৫টি ও ডিএনসিসি করোনা ডেডিকেটেড হাসপাতালের ২১২টি বেডের মধ্যে মাত্র ২৩টি বেড ফাঁকা রয়েছে।

অর্থাৎ, রাজধানী ঢাকার করোনা ডেডিকেটেড ১৩টি হাসপাতালের মোট ৩৯৩টি আইসিইউ বেডের মধ্যে মাত্র ৪৮টি বেড ফাঁকা রয়েছে।

 

  •  
  •  
  •  
  •  
ad0.3