চালু হতে যাচ্ছে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক:

চালু হতে যাচ্ছে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ববিপ্রবি)। ২২ বছর আগে প্রণীত আইনের আলোকে এ বিশ্ববিদ্যালয়টি চালু হচ্ছে। গতকাল বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার উপ সচিব মোছা. রোখছানা স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। প্রজ্ঞাপনটি ৮ মে গেজেট আকারে প্রকাশিত হয়।

এতে বলা হয়- বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ধারা ১ এর উপধারা ২ এর ক্ষমতা বলে সরকার ২২ মে ২০২৩ তারিখে ওই আইনটি কার্যকর করার তারিখ নির্ধারণ করলো। উল্লেখ্য, আইনটির ওই ধারায় বলা হয়েছে সরকারি প্রজ্ঞাপন দ্বারা যে তারিখ নির্ধারণ করবে সেই তারিয়ে আইনটি কার্যকর হবে।

এই আইনটি কার্যকর হওয়ার ফলে চলতি শিক্ষাবর্ষ থেকে এই বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থী ভর্তির পথ উন্মুক্ত হলো। এ নিয়ে দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৫৪টি।

 

উল্লেখ্য যে, বর্তমান আওয়ামী লীগ সরকার ১৯৯৬-২০০১ মেয়াদের শেষ দিকে ২০০১ সালে বগুড়ায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনটি পাস করে। তবে ২০০১ সালের নির্বাচনে ক্ষমতার পালাবদলের পর এই বিশ্ববিদ্যালয়টি আর চালু হয়নি। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরও এটাকে চালু করার উদ্যোগ নিতে দেখা যায়নি। তবে পুরাতন ওই আইনটিতে পাশ কাটিয়ে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে ২০২০ নতুন আইন প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়।

২০২০ সালের জানুয়ারিতে মন্ত্রীসভায় বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০২০ এর খসড়ায় নীতিগত অনুমোদনও দেয়। অবশ্য এর পর ওই আইনটি আর আলোর মুখ দেখেনি। সরকার এখন ২০০১ সালের আইনটি কার্যকর করে বিশ্ববিদ্যালয়টি চালু করতে যাচ্ছে।

  •  
  •  
  •  
  •