সমুদ্র উপকূলে রহস্যময় প্রাণী , সামাজিক মাধ্যমে তোলপাড়

ফিচার ডেস্ক:

সম্প্রতি এক অদ্ভুত সামুদ্রিক প্রাণীর সন্ধান পেয়েছেন ক্যালিফোর্নিয়ার একজন ব্যক্তি। ক্যালিফোর্নিয়ার ব্ল্যাক’স বিচে এর দেখা পান তিনি। বিজ্ঞানীদের কাছে যদিও এটি  অপরিচিত না তবে সাধারণ মহলে একে চেনেন না অনেকেই। সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া সেই দানবের রয়েছে গোলাকার মাছের মতো চেহারা, আবার তার মাথায় রয়েছে একটি শুঁড়। সম্পুর্ণ মুখে উপস্থিত ধারালো দাঁত। মাছেটির নাম ‘ফুটবল ফিশ’ (Football Fish)।

গত ১৩ নভেম্বর জে বেইলার নামে এক ব্যক্তি বিচ ধরে হাটার সময় একে সাধারণ জেলিফিশ ভেবে ভুল করে বসেন। তবে কাছে যেতেই ভুল ভাঙে। একেবারে সামনে গিয়ে দেখতে পান তার খোলা মুখে ঝকঝক করছে অসংখ্য ধারালো দাঁত। সারা শরীরময় সাজানো অসংখ্য কাঁটা। আবার, মাথার কাছে রয়েছে একটি শুঁড়ের মতো অঙ্গ। ব্যতিক্রমী প্রাণীটিকে দেখামাত্র তার ছবি তুলে সামাজিক মাধ্যমে জানতে চান বেইলার।

অবশেষে উত্তর মেলে স্ক্রিপস ইনস্টিটিউটের বিজ্ঞানীদের থেকে, তাঁরা জানান, বৈজ্ঞানিকভাবে এটি হাইম্যানটোলোফাইড নামে পরিচিত যা সাধারণ ভাষায় ফুটবল ফিশ। ৩০০০-৪০০০ মিটার গভীরতায় সমুদ্র মাঝে দেখা মেলে এই প্রাণীর। কেউ কেউ আবার গভীর জলের দৈত্যও বলে থাকেন। ১৮৩৭ সালে জোহান রেইনহার্ড নামে এক বিজ্ঞানী প্রথম আবিষ্কার করেন প্রাণীটিকে।

-সাবরিন জাহান

  •  
  •  
  •  
  •  
ad0.3