মানুষের তুলে ফেলা দাঁতে পুতিন প্রতিকৃতি!

putin

আন্তর্জাতিক ডেস্কঃ গত ২০ মে রাশিয়ার শত্রুদের ‘দাঁত ভেঙে দেওয়ার’ হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমন হুঁশিয়ারির পর মানুষের কয়েকশ’ দাঁত দিয়ে পুতিনের অন্যরকম একটি প্রতিকৃতি তৈরি করেছেন রাশিয়ান শিল্পী এভজেনিয়া স্কোভার্ট।

সম্প্রতি সাইবেরিয়া অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে প্রতিজ্ঞাবদ্ধ জানিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, কোনো বিদেশি রাষ্ট্র সেখানে আগ্রাসন চালানোর চেষ্টা করলে তার দাঁত উপড়ে নেওয়া হবে। পুতিনের এমন বক্তব্যে অনুপ্রাণিত হয়েই এ শিল্পকর্মটি করার সিদ্ধান্ত নেন এভগানিয়া স্কোভার্ট।

এই শিল্পী বলেন, একজন দেশপ্রেমিক হিসেবে পুতিনের কথায় আমার সমর্থন রয়েছে। কিন্তু আমার মনে হয় বিদেশি শক্তি নয় বরং স্থানীয় নেতাকর্মীরাই ওই অঞ্চলের বেশি ক্ষতি করছে। মানুষের প্রায় পাঁচশ’ দাঁত ব্যবহার করে প্রতিকৃতিটি গড়ে তোলা হয়।

স্কোভার্ট জানান, স্থানীয় দন্ত চিকিৎসকের কাছ থেকে অপ্রয়োজনীয় এই দাঁতগুলো সংগ্রহ করেন তিনি। এরপর সারি করে বসিয়ে ফুটিয়ে তোলেন শিল্পকর্মটি। নিলামে এটি প্রায় আড়াই হাজার ডলারে বিক্রি হয়।

তিনি বলেন, আমি মনে করি পৃথিবীতে সবই ক্ষণস্থায়ী। আর এ চিন্তা থেকেই আমি পোট্রেইটটিকেও স্থায়ী করার কোনো চেষ্টা করিনি। এটাই আমার করা শিল্পের বৈশিষ্ট। নিলামের অর্ধেক টাকা সাইবেরিয়ান চ্যারিটি ফান্ডের জন্য দেওয়া হবে বলেও জানান এ শিল্পী।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,