কৃষিকে অবমাননা করায় অভিযুক্ত নাটক নির্মাতার ক্ষমা প্রার্থনা

নিউজ ডেস্ক:   

নপ্রিয় নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ পরিচালিত এবং তীব্র সমালোচিত নাটক ‘দ্য টিচার’ যা কোরবানি ঈদ উপলক্ষে ২৫ শে জুলাই এনটিভিতে প্রচার হয় এবং একই দিনে সেটি ইউটিউব চ্যানেলেও প্রকাশ হয়। 

নাটকটি প্রকাশিত হওয়ার পর বেশ ক’জন দর্শক নাটকটির বিরুদ্ধে অভিযোগ তুলে ধরেছেন কেননা- নাটকটির সংলাপের মাধ্যমে এক শ্রেণিকে, দেশের অর্থনীতিকে, দেশকে অবমাননা করা হয়েছে বলে মন্তব্য প্রকাশ করেন দর্শকেরা।

বাংলাদেশ নিম্নভূমিসমৃদ্ধ নদীমাতৃক কৃষিপ্রধান দেশ যা কৃষি-বাস্তুতন্ত্রে পরিবেষ্টিত এক বিস্তৃত অঞ্চল। এদেশে কৃষিখাত জীবিকার অন্যতম প্রধান মাধ্যম যা দেশের জিডিপির প্রায় ১৪.২৩% অবদান রাখে এবং মোট শ্রমশক্তির প্রায় ৪০.৬০% নিযুক্ত করে। দর্শকদের মতে- নাটকটিতে সেই কৃষিকে অর্থাৎ ‘এগ্রিকালচার’ শব্দটিকে গালি হিসেবে ব্যবহার করা হয়েছে এবং সংলাপটি এসেছে জনপ্রিয় ফুড ব্লগার রাফসান দ্য ছোট ভাই নামে পরিচিত তরুণ অভিনেতা ইফতেখার রাফসানের মুখ থেকে। এই বিষয়ে গণমাধ্যমে খোদ লিখিত অভিযোগ জানিয়েছে কৃষিবিদ ইনিস্টিটিউশন বাংলাদেশ। প্রতিষ্ঠানটির দফতর সম্পাদক কৃষিবিদ এম এম মিজানুর রহমান স্বাক্ষরিত এই বিবৃতিতে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানান এবং নাটকটি অনলাইন থেকে অবিলম্বে সরিয়ে নেওয়াসহ সংশ্লিষ্টদের ক্ষমা চাইতে বলেন।

এমন অভিযোগ প্রসঙ্গে নির্মাতা বান্নাহ ক্ষমা চেয়ে বলেন, ” আমার বেশিরভাগ কাজেই সমাজ ও দেশের মানুষের জন্য সঠিক, সৎ ও গঠনমূলক বার্তা থাকে। আমার কাজে কেউ ভুল ম্যাসেজ পাক এটি মোটেও আমার কাম্য নয়।সত্যিকার অর্থেই অতি অসাবধানতাবশত এই অনাকাঙ্ক্ষিত ভুলটি হয়েছে যার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত এবং লজ্জিত।
কৃষি, কৃষক বা কৃষি সংশ্লিষ্ট প্রত্যেকটি মানুষের প্রতি আমার আপ্রাণ শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসা রয়েছে। আমার দাদাও একজন কৃষক ও একজন স্কুল শিক্ষক ছিলেন। আমার পরিবারের মূলে, রক্তে, শিরাতে রয়েছে কৃষি।’ নাটকের সংশ্লিষ্ট অংশটুকু একজন দর্শক তার দৃষ্টিগোচর করা মাত্রই আমি ইউটিউব থেকে নাটকের ঐ অংশটি কেটে ফেলেছি।

নিজের কাজ প্রসঙ্গে আরও যোগ করে বলেন, ‘‘এই ঈদেও কৃষকদের সম্মান জানিয়ে তৈরি করেছি ‘কালাই’ নামক একটি কাজ। যেখানে একজন পশুপ্রেমীর গল্প বলা হয়েছে। আমি সত্যিই মন থেকে অত্যন্ত দুঃখিত, ব্যথিত ও লজ্জিত এই অসচেতন ভুলের জন্য।’’

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , , ,