তালেবান-যুক্তরাষ্ট্র বৈঠক; যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্কঃ আফগানিস্তানে শাসন ক্ষমতায় তালেবান অধিষ্ঠিত হওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে অনুষ্ঠিত প্রথম মুখোমুখি বৈঠকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, আফগানিস্তানের ক্ষমতাসীন সরকারকে অস্থিতিশীল না করতে।

এছাড়া তালেবান জানিয়েছে আফগানিস্তানে কখনোই নির্বাচন দেবে না । কাতারের দোহায় শনিবার শুরু হয় দু’দিনের এ বৈঠক। প্রথম দিনের বৈঠক শেষে আফগান পররাষ্ট্রমন্ত্রী মুত্তাকি বলেন, আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকারে আপত্তি নেই তালেবানের।

এরই মধ্যে বিভিন্ন জাতি-গোষ্ঠীর প্রতিনিধিদের সরকারে অন্তর্ভুক্ত করা হয়েছে। ভবিষ্যতে নারীদেরও যুক্ত করা হবে সরকারে।গত ১৫ আগস্ট পশ্চিমা-সমর্থিত আশরাফ ঘানি সরকারকে হটিয়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান।

এরপর থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে গোষ্ঠীটি। তবে পশ্চিমা দেশগুলো বলেছে, আফগানিস্তানে নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের ব্যাপারে তালেবানের দৃষ্টিভঙ্গি কী হয়, সেটির ওপরই নির্ভর করছে স্বীকৃতি।

এমন বাস্তবতায় তালেবানের সঙ্গে বৈঠকে বসলো যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবানের সঙ্গে প্রথম মুখোমুখি হলো যুক্তরাষ্ট্র।

তালেবান প্রতিনিধিদলের সঙ্গে শুরু হওয়া এ বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের আফগানবিষয়ক উপবিশেষ প্রতিনিধি টম উয়েস্ট এবং ইউএসএআইডির মানবিক সহায়তাবিষয়ক কর্মকর্তা সারাহ চার্লস।

শনিবার কাতারের দোহায় শুরু হওয়া দুই দিনের বৈঠকের প্রথম দিনের বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন দুই দেশের প্রতিনিধি দল। পরে এক বিবৃতিতে আফগান পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র আফগান সরকারকে অস্থিতিশীল করার কোনো ধরনের চেষ্টা করলে তার ফল ভালো হবে না।

  •  
  •  
  •  
  •  

Tags: