শিক্ষার্থীদের বাড়িতে পৌঁছে দিচ্ছে অন্যান্য বিশ্ববিদ্যালয়, বাকৃবি এখনো নিরব!

BAU

রোহান ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ

দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ফাইনাল পরীক্ষা স্থগিত করা হয়েছে। ২৬ জুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের আদেশক্রমে রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এর আগে রবিবার (১০ জুন) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অক্টোবর-মার্চ ২০২১ সেমিস্টারের এম.এস কোর্সের ছাত্র-ছাত্রীদের ফাইনাল পরীক্ষা আগামী ১ জুলাই থেকে ১৫ জুলাই এর মধ্যে শেষ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। তাই দেশের বিভিন্ন স্থান থেকে অনেক শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে এসেছিল।

কিন্তু ২৫ জুন থেকে ময়মনসিংহ মহানগরীর বেশকিছু এলাকায় লকডাউন এবং ১ জুলাই থেকে সারাদেশে লকডাউন জারি হওয়ায় শিক্ষার্থীদের বেশিরভাগই বিশ্ববিদ্যালয় ছেড়ে যেতে পারেন নি।

একই অবস্থা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের। এমন অবস্থায় শিক্ষার্থীদের ক্যাম্পাস থেকে বাড়ি ফেরানোর উদ্যোগ নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়।

জানা গেছে, চলমান লকডাউনে তাদের বাড়ি যাওয়া নিয়ে যে দূরাবস্থা তৈরী হয়েছে তারা নিরসনে আগামী ১৫-১৬ জুলাইয়ের দিকে বিশ্ববিদ্যালয়ের বাসে শিক্ষার্থীদের নিজ নিজ জেলায় পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তবে শিক্ষার্থীদের বাড়ি ফেরাতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এখনো কোন পদক্ষেপ গ্রহণ করা হয় নি। অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের দায়িত্ব নিলেও বাকৃবি প্রশাসন এখনো কেন নিরব এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক শিক্ষার্থী। শিক্ষার্থীদের দাবি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত বাকৃবি থেকেও যেন পর্যাপ্ত বাসের ব্যবস্থা করে তাদের বাড়ি পৌঁছে দেওয়া হয়।

নাম প্রকাশ না করার শর্তে সবুজ বাংলাদেশ 24 ডট কমকে এক শিক্ষার্থী বলেন, হঠাৎ পরীক্ষার সিদ্ধান্তে অনেক কষ্ট করে বাড়ি থেকে বিশ্ববিদ্যালয়ে এসেছিলাম। কিন্তু করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত দেয় বাকৃবি প্রশাসন কিন্তু আটকে পড়া শিক্ষার্থীদের ফেরাতে তাদের কোন পদক্ষেপ নেই। অন্যান্য বিশ্ববিদ্যালয় যেখানে শিক্ষার্থীদের পৌঁছে দিয়ে দায়িত্বশীলতার পরিচয় দিচ্ছে তখন বাকৃবি প্রশাসনের এ নিরবতা আমাদের মর্মাহত করেছে।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে তুলনা দিয়ে বাকৃবিকেও এমন শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: