পশ্চিম ইউরোপে ভয়াবহ বন্যা, অন্তত ১২২ জনের মৃত্যু

flooddd

আন্তর্জাতিক ডেস্কঃ জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। জার্মানিতে বন্যায় মৃতের সংখ্যা একশ’ ছাড়িয়ে গেছে। নিখোঁজ হয়েছেন ১৩০০ মানুষ। এছাড়া বেলজিয়ামে ২২ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, জার্মানিতে বন্যায় নিমেষেই মৃত্যুপুরীতে পরিণত হয়েছে কয়েকটি শহর। যাতে নিখোঁজ হাজারের বেশি মানুষ। ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়বে।

গত বুধবার সারা দিন ও বৃহস্পতিবার রাতজুড়ে প্রচণ্ড বৃষ্টির কারণে রাইন ও মোজেল নদীর শাখা পাহাড়ি নদীগুলোর দুই কূল উপচে যায়। খরস্রোতা নদীর পানি ছোট ছোট শহরগুলোতে ঢুকে পড়ে। বাসিন্দারা কিছু বোঝার আগেই নদীগুলোর পানি রাস্তা ও ঘরবাড়িতে ঢুকে পড়ে। ফলে প্রাণহানির ঘটনাগুলো ঘটে।

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল ওয়াশিংটন ডিসি সফরর করছেন। তিনি বলেছেন, যারা এই দুর্যোগে প্রাণ হারিয়েছেন তাদের জন্য আমি মর্মাহত। মৃত্যুর সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

হোয়াইট হাউসে বক্তব্য রাখতে গিয়ে মেরকেল বলেন, হঠাৎ করে লাখ লাখ মানুষ বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। যারা এই বিপর্যয়ে তাদের প্রিয়জনদের হারিয়েছে, অথবা যারা এখনও নিখোঁজ মানুষের ভাগ্য নিয়ে চিন্তিত, তাদের সবার প্রতি আমার হৃদয় আন্তরিক।

ঘূর্ণায়মান পাহাড় এবং ছোট উপত্যকার আগ্নেয়গিরি অঞ্চলজুড়ে অবরুদ্ধ রাস্তা, ফোন এবং ইন্টারনেট বিভ্রাটের কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। কিছু গ্রাম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। উদ্ধার কাজে সহায়তার জন্য শত শত সেনা নামানো হয়েছে।

  •  
  •  
  •  
  •  
ad0.3