শ্রীলঙ্কাকে ঋণ সহায়তা দেবে বাংলাদেশ

নিউজ ডেস্ক:

এবার বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে শ্রীলঙ্কাকে ঋণ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংককে ২০ কোটি ডলার ধার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে এ ঋণ দেওয়া হবে। ঋণ দিয়ে বাড়তি লাভ পাওয়া যাবে।

বুধবার (১৬ জুন) অনুষ্ঠিত সরকারের অর্থনৈতিক বিষয়ক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশ শ্রীলঙ্কাকে ঋণ দিয়ে বাড়তি লাভ পাওয়া যাবে। আমরা যদি কাউকে ঋণ দেই, সারা দেশের মানুষ সেটা জানতে পারবে বলেও জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, ঋণ দেওয়ার মূল কারণ হলো তাদের সঙ্গে সম্পর্ক উন্নত করা। একই সঙ্গে তাদের যে টাকা ঋণ দিচ্ছি, তার চেয়ে ভালো রিটার্ন আমরা পাবো। আমরা যদি কম্পিটিটিভ ভালো রিটার্ন পাই, তাহলে কেন ঋণ দেবো না ?

তিনি বলেন, আমরা যেমন নিতে পারি, তেমনি দিতেও পারি। আমি বলেছিলাম, আমরা যেহেতু ঋণ নিয়েছি, আমরা ঋণ দেবো। আমাদের সক্ষমতা যা আছে, তার মধ্যে থেকে আমরা যদি ঋণ দিতে পারি, তবে দেবো। এই টাকা দিয়ে যদি বাড়তি কোনও লাভ পাই এবং প্রতিবেশী দেশকে সহযোগিতা করতে পারি, সেটা ভালো বলেও জানান তিনি

সম্প্রতি খেলাপি ঋণ বেড়ে যাওয়া প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংক ঋণখেলাপির বিষয়ে কীভাবে ওয়ার্কআউট করেছে, সেটা আগে দেখে নিই।

  •  
  •  
  •  
  •  
ad0.3