বিশ্বে করোনা রোগী ৪ কোটি ছাড়াল

নিউজ ডেস্কঃ

উত্তর গোলার্ধে শীতের সূত্রপাতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ফের বৃদ্ধির মধ্যেই বিশ্বজুড়ে রোগীর সংখ্যা ৪ কোটি ছাড়িয়েছে।
সোমবার বিশ্বব্যাপী কোভিড-১৯ রোগীর সংখ্যা এই দুঃখজনক মাইলফলক পার হয় বলে জানাচ্ছে রয়টার্সে টালি। প্রত্যেকটি দেশের সরকারি তথ্যের ভিত্তিতে রয়টার্সের এই টালি করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি।
বিশেষজ্ঞদের বিশ্বাস, কোভিড-১৯ এ আক্রান্তের ও মৃত্যুর প্রকৃত সংখ্যা সম্ভবত আরও অনেক বেশি হবে; এক্ষেত্রে কিছু দেশের পরীক্ষার ঘাটতি ও প্রকৃত রোগীর সংখ্যা কম করে দেখানোর প্রবণতার কথা উল্লেখ করেছেন তারা।
রয়টার্সের তথ্যে দেখা গেছে, মহামারী ছড়িয়ে পড়ার গতি ক্রমেই বাড়ছে। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৩ কোটি থেকে ৪ কোটিতে পৌঁছতে মাত্র ৩২ দিন সময় লেগেছে, যেখানে ২ কোটি থেকে ৩ কোটি পৌঁছতে লেগেছিল ৩৮ দিন আর ১ কোটি থেকে ২ কোটিতে পৌঁছতে লেগেছিল ৪৪ দিন।
জানুয়ারির প্রথমদিকে চীনের উহানে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্তের পর থেকে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ১ কোটিতে পৌঁছতে তিন মাস সময় নিয়েছিল।
ইউরোপে নতুন করে প্রাদুর্ভাব বৃদ্ধির মধ্য দিয়ে শনিবার বিশ্বব্যাপী একদিনে রেকর্ড সংখ্যক নতুন রোগী বৃদ্ধি পায়। এদিন প্রথমবারের মতো বিশ্বজুড়ে ৪ লাখেরও বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়।
অক্টোবরের প্রথম সপ্তাহে দৈনিক বৃদ্ধির হার ২ লাখ ৯২ হাজার থাকলেও গত সপ্তাহে তা প্রায় ৩ লাখ ৪৭ হাজারে দাঁড়িয়েছে।
মহামারীতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর শীর্ষে আছে যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিল। উত্তর ও দক্ষিণ আমেরিকায় শনাক্ত কোভিড-১৯ রোগী বিশ্বের মোট আক্রান্তের প্রায় অর্ধেক, ৪৮ দশমিক ২৭ শতাংশ।
যুক্তরাষ্ট্রের প্রতি ১০ হাজার লোকের মধ্যে প্রায় ২৪৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ভারত ও ব্রাজিলের ক্ষেত্রে সংখ্যাটি প্রতি ১০ হাজারে যথাক্রমে ৫৫ ও ২৪৮ জন।
ইউরোপে প্রতিদিন প্রায় দেড় লাখেরও বেশি রোগী শনাক্ত হচ্ছে আর সংখ্যাটি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ইতালি, নেদারল্যান্ড, জার্মানি, অস্ট্রিয়া, পোল্যান্ড, ইউক্রেইন, সাইপ্রাস ও চেক রিপাবলিকের মতো অনেকগুলো দেশ   করোনাভাইরাসের দৈনিক সংক্রমণ রেকর্ড বৃদ্ধির কথা জানিয়েছে।
বিশ্বজুড়ে মোট করোনাভাইরাসে আক্রান্তের ১৭ শতাংশ এখন ইউরোপে এবং এই মহামারীতে মোট মৃত্যুর প্রায় ২২ শতাংশ এখানে হয়েছে।
যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৮১ লাখ ছাড়িয়ে ৮২ লাখের দিকে ছুটছে, কয়েকটি রাজ্যে আক্রান্তের সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়েছে। এই পরিস্থিতিতেও ৩ নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে দেশটির রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বড় ধরনের অর্থনৈতিক উদ্দীপনা তৈরির ডাক দিয়েছেন।
ভারতেও করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা বাড়ছে। সোমবার স্থানীয় সময় সকাল পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ৭৫ লাখ ৫০ হাজার ২৭৩ জন ছিল।
মধ্যপ্রাচ্যের সবচেয়ে আক্রান্ত দেশ ইরানে মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে। পরিস্থিতি মোকাবেলায় বিধিনিষেধের সময়সীমা বাড়িয়েছে দেশটি। রাজধানী তেহরানে লকডাউন দুই সপ্তাহ পেরিয়ে শনিবার তৃতীয় সপ্তাহে প্রবেশ করেছে।
মহামারী শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী এ পর্যন্ত ১১ লাখ ১৩ হাজার ৭৫০ জনের মৃত্যু হয়েছে। বৈশ্বিক মৃত্যুর হার মোট আক্রান্তের ২ দশমিক ৮ শতাংশের আশপাশে ঘুরপাক খাচ্ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন কর্মকর্তা বলেছেন, একটি সফল টিকার ব্যাপক প্রয়োগ শুরু হওয়ার আগেই কোভিড-১৯ এ বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়িয়ে যেতে পারে আর মহামারী রোধ করতে সম্মিলিত পদক্ষেপ নেওয়া না গেলে এ সংখ্যা আরও অনেক বেশি হতে পারে।
  •  
  •  
  •  
  •