রাবিতে নানা কর্মসূচির মাধ্যমে মাতৃভাষা দিবস পালিত

আসাদুজ্জামান রিফাত, রাবি প্রতিনিধি:
নানা কর্মসুচির মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যলয়ে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। রবিবার সকাল থেকেই বিভিন্ন বিভাগ, আবাসিক হল, রাজনৈতিক-স্বেচ্ছাসেবী সংগঠন, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা পুষ্পস্তবক অর্পণের জন্য সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন এবং তারা একের পর এক শহীদ মিনারে ফুল দিচ্ছেন।

দিবসটি উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রাত ১২ টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন বিশ্বববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। পরে সকাল ৭টা থেকে বিভিন্ন পেশাজীবী সমিতি, সংগঠন ও এ্যালামনাই এসোসিয়েশনের প্রভাত ফেরী এবং শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সকাল সাড়ে ৮টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্ত্বরে বিশ্ববিদ্যলয় অফিসার সমিতির আলোচনা সভা এবং সকাল ১০ টায় সিনেট ভবন চত্ত্বরে চিত্রাঙ্কন ও বাংলা হস্তলিপি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এছাড়া সকাল সাড়ে ১০টায় সহায়ক কর্মচারী সমিতি ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি এবং সাধারণ কর্মচারী ইউনিয়নের নিজ নিজ কার্যালয়ে আলোচনা সভা। একই সময়ে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট কমান্ডের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। এছাড়া সন্ধ্যা সাড়ে ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এদিকে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পুষ্পস্তবক অর্পণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস)। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ মিনার চত্ত্বরে এক মিনিট নীরবতা পালন করা হয়। নিরবতা পালন শেষে সমিতির সভাপতি মাহবুব আলম ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মাতৃভাষার মর্যাদা রক্ষায় দৃঢ়ভাবে প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য যে, শহীদ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

Comments

comments