বিশ্বসেরা গবেষকদের তালিকায় হাবিপ্রবির গবেষক ড. আহাদ

নিউজ ডেস্কঃ

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ১১১ জন গবেষক।

সম্প্রতি এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে বিশ্বের ২১৮টি দেশের ২১ হাজার ৯৭৭টি বিশ্ববিদ্যালয়ের ১৩ লাখ ৫০ হাজার ৮৫২ জন গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশের ১৮০টি বিশ্ববিদ্যালয়ের ৯ হাজার ১৬৫ জন গবেষক স্থান পেয়েছেন।

২০২৩ সালের বিশ্বসেরা বিজ্ঞানীদের এই তালিকায় স্থান পেয়েছেন হাবিপ্রবির অধ্যাপক ড. মো. আব্দুল  আহাদ। তালিকায় হাবিপ্রবির গবেষকদের মধ্যে তার অবস্থান ১৬ তম।

ড. মো. আব্দুল  আহাদ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক। তিনি ১৯৮৮ সালে হাবিপ্রবিতে লেকচারার হিসেবে যোগদান করেন, ১৯৯৬ সালে সহকারী অধ্যাপক, ২০০৫ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১০ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন।

উল্লেখ্য যে, গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের এইচ-ইনডেক্স, আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে প্রতিবছর বিশ্বসেরা গবেষক ও সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে এডি সায়েন্টিফিক ইনডেক্স।

  •  
  •  
  •  
  •  
ad0.3