ডিসেম্বরের আবহাওয়া পূর্বাভাস

আবহাওয়া ডেস্ক: ডিসেম্বরের শেষার্ধে দেশের বিভিন্ন এলাকায় মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে। এছাড়াও শুক্রবার (৩ ডিসেম্বর) আবহাওয়া অফিস আগামী তিন দিনে দেশে বৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে।

আবহাওয়ার চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় প্রথমে নিম্নচাপ ও পরে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, শীতের এ মৌসুমে দিন ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমবে। মাসের গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। দেশের নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত থাকতে পারে হালকা থেকে মাঝারি কুয়াশা। এছাড়াও ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দুটি মৃদু কিংবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

  •  
  •  
  •  
  •  
ad0.3