আজ আসছে অ্যাস্ট্রোজেনেকার টিকা, কাটবে দ্বিতীয় ডোজের অনিশ্চয়তা

করোনা ডেস্কঃ অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজের সমস্যা কাটছে
আজ আসছে অক্সফোর্ডের টিকা। এই টিকার দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকা ১৫ লাখের বেশি মানুষের অনিশ্চয়তা দূর হচ্ছে।

প্রথম ডোজের পর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় ডোজ পাওয়ার যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল, তা কাটতে যাচ্ছে। জাপান থেকে এই টিকার ২ লাখ ৪৫ হাজার ডোজ আসছে আজ শনিবার। আগামী সপ্তাহে আসতে পারে আরও ২৬ লাখ টিকা।

এ দিকে নিয়মিত টিকা আসার পরিপ্রেক্ষিতে টিকার জন্য বয়সসীমা কমিয়ে ১৮ বছর করার চিন্তা করছে সরকার।

দ্বিতীয় ডোজ নিশ্চিত করেই টিকার প্রথম ডোজ দেওয়া হয়। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর তা করেনি। তারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১ কোটি ৩ লাখ টিকা পেয়েছিল ভারত থেকে। এই টিকা সর্বোচ্চ ৫১ লাখ ৫০ হাজার মানুষকে দেওয়া সম্ভব। কিন্তু তারা প্রথম ডোজই দিয়ে দেয় ৫৮ লাখের বেশি মানুষকে। এতে টান পড়ে দ্বিতীয় ডোজে। প্রথম ডোজ পাওয়া ১৫ লাখের বেশি মানুষ দ্বিতীয় ডোজের অনিশ্চয়তায় ছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক মোহাম্মদ রোবেদ আমিন গতকাল শুক্রবার গণমাধ্যমে বলেন, ‘আগামীকাল শনিবার (আজ) কোভ্যাক্সের মাধ্যমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ২০০ টিকা আসছে। আগামী সপ্তাহে আসছে আরও ২৬ লাখের বেশি টিকা। এই টিকা আসার ফলে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ নিয়ে সব ধরনের অনিশ্চয়তা দূর হবে।’

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা জাপান থেকে আজ বেলা সোয়া তিনটায় ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকায় আসার কথা রয়েছে।

সরকারের টিকা সংগ্রহ ও টিকা কেনার নানামুখী উদ্যোগের ফলে দেশে নিয়মিতভাবে টিকা আসছে। গত সোমবার স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, আগামী মাসের শেষ নাগাদ ১ কোটি ২৯ লাখ টিকা আসবে। এর মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২৯ লাখ, সিনোফার্মের ৪০ লাখ এবং বাকি ৬০ লাখ জনসন অ্যান্ড জনসনের টিকা।

মূলত দেশের ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনা আছে সরকারের। এ জন্য বয়সসীমা কমিয়ে ১৮ বছর করার কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: , ,