বাড়তি দামে পণ্য কেনার অভ্যাস করার পরামর্শ দিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান

নিউজ ডেস্ক: বাড়তি দামে পণ্য কেনার অভ্যাস করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

মঙ্গলবার (২২ মার্চ) রাজধানীর একটি হোটেলে বাজেট আলোচনায় অংশ নিয়ে একথা বলেন এনবিআরের চেয়ারম্যান।

এসময় তিনি বলেন, ভোক্তারও একটু মানসিক প্রস্তুতি থাকতে হবে যে বাজারে দাম বাড়ার সঙ্গে সঙ্গে তাদেরকেও অতিরিক্ত মূল্য দিয়ে পণ্য কিনতে হবে।

অনুষ্ঠানে ভোজ্যতেলসহ অন্যান্য অত্যাবশ্যকীয় পণ্যের দাম বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ব্যবসায়ী নেতারা। পরিস্থিতি বিবেচনায় আসন্ন বাজেটে রাজস্ব বৃদ্ধির চেয়ে নিত্যপণ্যের বাজার পরিস্থিতি সামাল দেওয়ার আহ্বান জানান তারা। পাশাপাশি তেল, ডালসহ নিত্যপণ্য আমদানিতে শুল্ক রেয়াত চান তারা। তবে এনবিআর জানায়, আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে, শুল্কছাড় দিয়ে অভ্যন্তরীণ বাজার নিয়ন্ত্রণ করা যায় না।

ইতোমধ্যে ভোজ্যতেল ও চিনির আমদানি শুল্ক ১০ শতাংশ কমিয়েছে এনবিআর। তারপরও বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে শুল্কছাড় কার্যকর কোনো ব্যবস্থা না বলে মনে করেন এনবিআরের চেয়ারম্যান।

এসময় তিনি বলেন, দেশের বাজার নিয়ন্ত্রণে রাখার জন্য সব সময় ট্যাক্স বা রেভিনিউ ছাড় দেওয়ার দাবি করলে হবে না। এটি দিয়ে দেশের বাজারকে দমিয়ে রাখা যাবে না। এক্ষেত্রে অন্যান্য কৌশলও ব্যবহার করতে হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3