বৃষ্টির পানিতে তলিয়ে গেছে ২৫০ একর বোনা আমন

নিউজ ডেস্ক:
দু’দিনের বৃষ্টিতে হাওর কাউয়াদীঘির জলাবদ্ধতায় মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলার নিচু এলাকার বোনা আমন তলিয়ে গেছে।

কৃষকদের অভিযোগ, কাউয়াদীঘি হাওরের পানি নিষ্কাশনের একমাত্র মাধ্যম কাশিমপুর সেচ পাম্প বন্ধ থাকায় এমনটা হয়েছে।

ভুক্তভোগী কৃষকরা জানান, ১ সেপ্টেম্বর থেকে পাম্প হাউজের সেচ কার্যক্রম এবং পানি নিষ্কাশন গেট বন্ধ থাকায় গত ২ দিনের বৃষ্টিতে হাওরে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে মনু নদী প্রকল্প এলাকায় প্রায় ২৫০ একর আমন ধান পানিতে তলিয়ে গেছে।

জানা গেছে, চলতি বছর ভারি বৃষ্টিপাত ও উজানের ঢলে কাউয়াদীঘি হাওরের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন থাকায় মনু নদী প্রকল্পের ভেতরে থাকা দুই হাজার হেক্টর জমিতে আমন চাষ অনিশ্চিত হয়ে পড়ে। লোডশেডিংয়ের কারণে পাম্প হাউজ কর্তৃপক্ষ পর্যাপ্ত পরিমাণে সেচ কার্যক্রম চালিয়ে যেতে না পারায় হাওর পাড়ের কৃষক ও সাধারণ মানুষ ক্ষুব্ধ হয়ে ওঠেন।

এমন পরিস্থিতিতে কাউয়াদীঘি হাওরের জলাবদ্ধতাকে কেন্দ্র করে গড়ে ওঠা সংগঠন হাওর রক্ষা সংগ্রাম কমিটি এবং সাধারণ কৃষকদের আন্দোলনের মুখে মৌলভীবাজারের জেলা প্রশাসন আগস্ট মাসের ১১ তারিখ সংশ্লিষ্ট সকল বিভাগের সমন্বয়ে নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা করলে পাম্প হাউজ কর্তৃপক্ষ নিয়মিত সেচ কার্যক্রম শুরু করে। যার ফলে দ্রুতই হাওরের পানি কমতে শুরু হয়।

পানি নামার সঙ্গে সঙ্গে কৃষি জমি চাষের আওতায় আসলে কৃষকরা আমন চাষে ঝাঁপিয়ে পড়েন। এরই মধ্যে প্রায় ১ হাজার হেক্টর জমিতে আমন চাষ হয়ে গেছে।

প্রকল্পভুক্ত এলাকায় আমন চাষ এখনও চলমান রয়েছে। এ অবস্থায় গত ১ সেপ্টেম্বর থেকে পাম্প হাউজের সেচ কার্যক্রম বন্ধ থাকায় গত দুই দিনের বৃষ্টিতে হাওরে পানি বৃদ্ধি পায়। যার ফলে বোনা আমন পানির নিচে তলিয়ে গেছে।

  •  
  •  
  •  
  •