টানা ১১ বারের মতো ‘৩০’-এর কীর্তি মেসির

স্পোর্টস ডেস্ক:

পুঁচকে ভাল্লাদোলিদের বিপক্ষে ম্যাচটাকে কিভাবে মনে রাখবেন লিওনেল মেসি? ন্যু-ক্যাম্পের ম্যাচটাতে এক পেনাল্টি থেকে গোল করেছেন। তার সেই একমাত্র গোলেই টানা তিন ড্রয়ের হতাশা কাটিয়ে জয় পেয়েছে বার্সেলোনা। আবার এই ম্যাচেই মৌসুমে প্রথমবারের মতো গিলতে হয়েছে পেনাল্টি মিস করার তেতো স্বাদ।

তবে হতাশার চেয়ে তৃপ্তির পাল্লাটাই ভারী। দলকে প্রত্যাশার জয় এনে দেওয়া ম্যাচে অনন্য একটা মাইলফলকও যে গড়েছেন মেসি। টানা ১১ বারের মতো স্পর্শ করেছেন ৩০ গোলের মাইলফলক।

কালকের এই গোলটা মৌসুমে লিগে তার ২২তম গোল। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৩০তম গোল। ইউরোপের শীর্ষ ৫টি লিগের খেলোয়াড়দের মধ্যে তিনিই প্রথমে এই মৌসুমে ‘৩০’-এর মাইলফলক ছুঁলেন। যা তাকে নিয়ে গেছে অন্য এক উচ্চতায়। এ নিয়ে টানা ১১ মৌসুমে ৩০ গোলের মাইলফলক পেরোলেন মেসি।

সেই ২০০৮-০৯ মৌসুমে ক্যারিয়ারে প্রথমবার ৩০ গোলের মাইলফলক পেরিয়ে যান মেসি। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সেবার করেছিলেন ৩৮ গোল। সেই থেকে প্রতি মৌসুমেই ৩০+ গোল করেছেন। ২০০৯-১০ মৌসুমে ৪৭টি, ২০১০-১১ মৌসুমে ৫৩টি, ২০১১-১২ মৌসুমে ৭৩টি (যা এক মৌসুমে সর্বোচ্চ গোলের বিশ্ব রেকর্ড), ২০১২-১৩ মৌসুমে ৬০টি, ২০১৩-১৪ মৌসুমে ৪১টি, ২০১৪-১৫ মৌসুমে ৫৮টি, ২০১৫-১৬ মৌসুমে ৪১টি, ২০১৬-১৭ মৌসুমে ৫৪টি এবং সর্বশেষ গত ২০১৭-১৮ মৌসুমে করেছেন ৪৫ গোল।

এবার এরই মধ্যে করে ফেললেন ৩০টি। মৌসুমের বাকি সময় তো সামনে পড়েই আছে। এই ৩০ গোল তিনি করেছেন ঠিক ৩০ ম্যাচে। মজার ব্যাপার হলো, সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৩০-এ ৩০। এর মধ্যে লা লিগায় ২২ ম্যাচে ২২টি। মানে লিগ হোক, বা চ্যাম্পিয়ন্স লিগ বা কোপা ডেল দেল রে-গোল করায় মেসি সমান দক্ষতায় দেখিয়ে চলেছেন!

  •  
  •  
  •  
  •  
ad0.3