বাকৃবিতে সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের আন্দোলন

বাকৃবি প্রতিনিধিঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ এর শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে আন্দোলন করছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত মালয়েশিয়ান শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে সাধারণ শিক্ষার্থীরা গতকাল থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছে। জানা যায় গত ৯ নভেম্বর ২০১৯ তারিখে মালয়েশিয়ান শিক্ষার্থীর (ছাত্রী) মৃত্যুতে বিশ্ববিদ্যালয় হেলথ কেয়ার সেন্টার এর দায়িত্বরত চিকিৎসকদের অবহেলা, হল প্রশাসনের অবহেলা (বেগম রোকেয়া হল) বহিরাগতদের দ্বারা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে মারধর এবং ভেটেরিনারি অনুষদের ডিন কর্তৃক ভেটেরিনারি অনুষদীয় ছাত্র সংসদের শিক্ষার্থীদের সাথে বিরুপ আচরণের প্রতিবাদে তাদের এই আন্দোলন। শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবন সংলগ্ন প্রধান সড়ক অবরোধ করে এ আন্দোলন চালিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে তাদের দাবিসমূহ:
১। দায়িত্ব অবহেলার জন্য কর্তব্যরত ডাক্তার, প্রভোষ্ট, হাউস টিউটর এবং হাসপাতালের শিক্ষার্থীদের সাথে দুর্ব্যবহার ও ভয়ভীতি প্রদর্শনের জন্য ভেটেরিনারি অনুষদের ডিনের পদত্যাগ।
২। এ্যাম্বোলেন্সের সংখ্যা ন্যূনতম ৫টি এবং এ্যাম্বুলেন্সের ভিতরে ১ জন প্যারামেডিক্স, আধুনিক সুবিধাসহ জিপিএস সুবিধা রাখা।
৩। ২৫ শয্যা বিশিষ্ট আইসুলেশন সেন্টার, ডায়াগোনিষ্টিক ল্যাব সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা খোলা রাখা ব্যবস্থাসহ প্রয়োজনীয় ঔষুধ পত্র সরবরাহ।
৪। বিশ্ববিদ্যালয়ের শিক্ষানবিশকালে কোন শিক্ষার্থীর মৃত্যু হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ১টি নির্দিষ্ট আর্থিক অনুদান প্রদান।
৫। বিশ্ববিদ্যালয় হেলথ কেয়ারে পর্যাপ্ত সংখ্যক বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ এবং নিয়োগের ক্ষেত্রে স্বজনপ্রীতি পরিহার।
৬। হেলথ কেয়ারে অভিযোগ বক্স স্থাপন এবং সার্বক্ষনিক মনিটরের ব্যবস্থা রাখা।
৭। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বৃক্ষসমূহ চিহ্নিতকরণ এবং সেগুলো অনতিবিলম্বে সরিয়ে নতুন করে পরিবেশ উপযোগী বৃক্ষ রোপন।
৮। সকল গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে কোন ধরণের একাডেমিক হয়রানি, প্রশাসনিক হয়রানি করে কোন প্রকার আইনি পদক্ষেপ গ্রহণ না করা এবং পূর্বের যে সকল সিদ্ধান্ত অনৈতিকভাবে নেয়া হয়েছে সেগুলো অতিদ্রুত প্রত্যাহার করা।
৯। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি আলাদা কর্ণার স্থাপনের জন্য অনতিবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

তাদের এই দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম প্রদান করে আন্দোলনরত শিক্ষার্থীরা। স্লোগানে স্লোগানে বিশ্ববিদ্যালয়ের কাছে এসব বিষয়ে জবাব চান তারা। এদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান কমিটি করে দিয়ে এসব বিষয় তদন্তের আশ্বাস দিলে শিক্ষার্থীরা আগামীকাল বিকেল ৫ টায় কর্মসুচি ঘোষণা করে আজকের মত আন্দোলন স্থগিত করে। বেঁধে দেয়া সময়ের মধ্যে কোন জবাব না পেলে আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকি দেয়া হয় বলেও জানা যায়।

Posted by Såîf Prìtãm on Sunday, November 10, 2019

উল্লেখ্য, ভেটেরিনারি অনুষদে অধ্যয়নরত ডিভিএম লেভেল-২, সেমিস্টার-২ (জুলাই-ডিসেম্বর/২০১৯) শ্রেণীর মালয়েশিয়ান ছাত্রী Harranii Janaky Raman শ্বাস-কষ্ট জনিত রোগে আক্রান্ত হয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত অবস্থায় গত ৯.১১.২০১৯ তারিখ শনিবার রাত ১.১৫ মিনিটে মৃত্যুবরণ করেন।

(Visited 1 times, 1 visits today)