মুখি কচুর চাষে সফল পাহাড়ের চাষিরা

নিউজ ডেস্ক:

মুখি কচুর চাষে সফল হয়েছেন পাহাড়ের চাষিরা। চলতি মৌসুমে খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির পাহাড়ি অঞ্চলে অপেক্ষাকৃত ঢালু জমিতে মুখি কচুর চাষ করেছেন সেখানকার স্থানীয় চাষিরা। আর এতেই বেশ সাফল্য লাভ করেছেন তারা।

জানা যায়, বাজারে মুখি কচুর চাহিদা থাকায় পাহাড়ি অঞ্চলের চাষিরা এই মুখি কচু চাষের জন্য আগ্রহী হয়ে ওঠেন। পাহাড়ের ঢালু জমি মুখি কচু চাষের উপযোগী হওয়ায় ও আবহাওয়া চাষের অনুকূলে থাকায় লাভবান হচ্ছেন পাহাড়ের স্থানীয় চাষিরা।

আগে পাহাড়ের এই অঞ্চলগুলোতে প্রচুর পরিমাণ মুখি কচুর চাষ করা হতো কিন্তু কালের বিবর্তনে এখন আর এই জমিগুলোতে মুখি কচুর চাষ করা বন্ধ হয়ে যায়। বর্তমান সময়ে আবার স্থানীয় বাজারগুলোতে মুখি কচুর চাহিদা বৃদ্ধি পাওয়ায় এই কচু চাষের প্রতি ঝুঁকেছেন সেখানকার স্থানীয় চাষিরা। আর এতেই সাফল্য পেয়ছেন তারা।

এই কচুর গুণগত মান ভালো করার জন্য কচু রোপণের পূর্বেই চাষিরা তাদের জমিতে কয়েকবার করে চাষ করে নেন। চাষের পর মাটিগুলো সমান করে নিয়ে এই কচুগুলোকে চাষ করার জন্য লাঙল দিয়ে সারি সারি করে নালা টেনে নিতে হয়। তারপর একটি নির্দিষ্ট দূরত্ব পর পর এই কচুকে রোপণ করে তারপর মাটি দিয়ে ঢেকে দিতে হবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: