তামাক এবং ধুমপান: একটি শক্তিশালী বায়বীয় ঘাতক।

নিজস্ব প্রতিবেদকঃ তামাক একটি শক্তিশালী নেশা জাতীয় ফসল, যা সোলানেসি পরিবারের সদস্য। তামাকের আদি নিবাস দক্ষিণ আমেরিকা, তবে যুক্তরাষ্ট্র, চীন (উৎপাদনে শীর্ষে দেশ), ভারত, সোভিয়েত ইউনিয়ন, ব্রাজিল, জাপান , তুরস্ক দেশসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে তামাক চাষ করা হয়। বাংলাদেশের রবি মৌসুমে কুষ্টিয়া(উৎপাদনের শীর্ষে), রংপুর, যশোর, রাজশাহী, সিলেট, বগুড়া ও ময়মনসিংহ জেলায় ব্যাপক তামাকের চাষ হয়। বর্তমানে বাংলাদেশের প্রায় ৬৫ হাজার হেক্টর জমিতে বার্ষিক প্রায় ৪২ হাজার মেট্রিক টন তামাক উৎপন্ন হয়।

 

তামাক মূলত ধূমপানের উদ্দেশ্যে সিগারেট, বিড়ি, পাইপ ও হুক্কা, চিবিয়ে খাওয়ার জন্যে জর্দা, দোক্তা, খৈনী এবং নাকে দেয়ার জন্য নস্যি, মুখে দেয়া-দাঁত মাজার জন্যে গুল ইত্যাদি বিভিন্ন উদ্দেশ্যে তামাক ব্যবহৃত হয়। এক্ষেত্রে তামাকের দুটি প্রজাতি ভার্জিনিয়া (Nicotiana tobacum ) এবং বিলাতি বা মতিহারি (Nicotiana Rustica) তামাক এদেশে চাষ করা হয়।  

 

স্বাস্থ্য এবং পরিবেশের জন্য তামাক অত্যন্ত ক্ষতিকর। স্বাস্থ্যের উপর তামাকের প্রভাব সংক্রান্ত উদ্বেগ নিয়ে সুদীর্ঘ ইতিহাস রয়েছে। Gideon Lincecum নামক একজন আমেরিকান প্রকৃতিবিজ্ঞানী ও বোটানিক্যাল মেডিসিনের চিকিৎসক উনিশ শতকের প্রথমদিকে তামাক সম্পর্কে লিখেছিলেন, “অনেক প্রবীণ চিকিৎসক এই বিষাক্ত গাছকে ঔষধ হিসেবে ব্যাপকভাবে ব্যবহার করেছেন, এবং এর দ্বারা হাজার হাজার মানুষকে হত্যা করা হয়েছে, এটি অত্যন্ত ভয়ানক বস্তু। 

 

একটা বিষয় স্বাভাবিকভাবে উঠে আসে, এটি অত্যন্ত ভয়ানক বস্তু; তাহলে অর্থকারী ফসলের তালিকায় তামাক কেন?

 

বাংলাদেশের প্রেক্ষাপটে তামাক একটি অর্থকারী ফসল। সত্যিই কি তাই? 

 

অর্থনীতির দিক থেকে তামাক একটি অদ্ভুত এবং ক্ষতিকর পণ্য। তবে তামাক কোম্পানিগুলো বছরে তামাকপণ্য বিক্রি করে কোটি কোটি টাকা আয় ও মুনাফা করতে পারে। তারা সরকারকে যে পরিমান রাজস্ব দেয়, এই পরিমাণ রাজস্ব আর অন্য কোনো খাত থেকে জাতীয় রাজস্ব বোর্ড এককভাবে পায় না, ফলে তারা মনে করাতে চায় তামাক কোম্পানি সরকারের অনেক উপকার করছে। কিন্তু তামাক ও তামাকজাত পণ্য উৎপাদনকারী কোম্পানিগুলো থেকে প্রতিবছর সরকারের যে রাজস্ব আদায় হচ্ছে, পরোক্ষভাবে তার চেয়ে বেশি খরচ হচ্ছে তামাকজনিত রোগে আক্রান্ত লোকদের দীর্ঘমেয়াদি চিকিৎসা ও অন্যান্য আনুষঙ্গিক ব্যয়ের জন্য। তামাক সেবনের কারণে ক্ষতিকর প্রভাব পড়ছে জিডিপিতেও।

 

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী, ২০১২-১৩ অর্থবছরে সিগারেট থেকে ৯ হাজার ৯৩০ দশমিক ৮৯ কোটি টাকা ও বিড়ি থেকে ২৩০ দশমিক ৬৪ কোটি টাকা রাজস্ব আদায় করা হয়। আর ২০১৩-১৪ অর্থবছরে রাজস্ব আদায় হয় সিগারেট থেকে ১২ হাজার ২৬৭ দশমিক শূন্য ৩ কোটি টাকা ও বিড়ি থেকে ২৭৭ দশমিক ৯৭ কোটি টাকা। তামাক খাতে সবচেয়ে বেশি রাজস্ব দেওয়া বহুজাতিক তামাক কোম্পানি ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো জানায়, ২০১৩-১৪ অর্থবছরে তারা বাংলাদেশ সরকারের কোষাগারে রাজস্ব দিয়েছে ৯ হাজার ৯৩২ কোটি টাকা। আর ২০১৪-১৫ অর্থবছরে তারা রাজস্ব দেয় ১১ হাজার ৫১ কোটি টাকা।

 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে থাকা বাংলাদেশ ন্যাশনাল টোব্যাকো কন্ট্রোল সেলের (এনটিসিসি) দেওয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি অব হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভাল্যুয়েশনের (আইএইচএমই) ২০১৩ সালে করা একটি গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে প্রতিবছর তামাকজনিত রোগে মারা যায় ৯৫ হাজার মানুষ। পঙ্গুত্ব বরণ করে আরও কয়েক লাখ। এসব ক্ষেত্রে রোগীদের দীর্ঘমেয়াদি চিকিৎসার জন্য খরচ তামাক খাত থেকে পাওয়া রাজস্বের অনেক বেশি।

 

এ ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০০৪ সালে করা এক গবেষণার তথ্য অনুযায়ী, প্রতিবছর বাংলাদেশের ১২ লাখ মানুষ তামাক ব্যবহারজনিত নানা ধরনের দুরারোগ্য ব্যাধি যেমন বিভিন্ন ধরনের ক্যানসার, হৃদ্রোগ, স্ট্রোক, যক্ষ্মা, প্যারালাইসিস, দীর্ঘস্থায়ী শ্বাসকষ্টসহ প্রধান আটটি রোগে আক্রান্ত হয়। এর ফলে রোগীর চিকিৎসা, অকালমৃত্যু, পঙ্গুত্বের কারণে বছরে দেশের অর্থনীতিতে প্রায় পাঁচ হাজার কোটি টাকার ক্ষতি হয়।

 

তামাক ব্যবহারের ফলে দেশের অর্থনীতিতে বছরে নিট ক্ষতির পরিমাণ ওই সময় অনুযায়ী ২ হাজার ৬০০ কোটি টাকা। প্রতিবছর সিগারেট ক্রয়ে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১ শতাংশ ও বিড়ি ক্রয়ে শূন্য দশমিক ৪ শতাংশ ব্যয় হয়। বর্তমানে এই ক্ষতির পরিমাণ স্বাভাবিকভাবেই অনেক বেড়েছে।

 

তামাক চাষে মাটির ক্ষয়:

 

মাটি বাংলাদেশের অমূল্য সম্পদ। তামাক চাষের ফলে মাটি ক্ষয় হয়, উর্বরতা কমে যায় দেখা যায় তামাকের এক ফসলে একরে ৩০০০ পাউন্ড পাতা এবং ৩০০০ পাউন্ড কান্ড উৎপাদনে মাটি থেকে নাইট্রোজেন ১২৬, ফসফরাস ২৬, পটাশ ২৫৭, ক্যালসিয়াম ৭৫, ম্যাগনেশিয়াম ১৯, তামা ০.০৩, ম্যাঙ্গানিজ ০.৫৫ এবং জিঙ্ক ০.০৭ পাউন্ড তুলে নেয় ।

 

তামাক বাংলাদেশে একটি বহিরাগত আগ্রাসি প্রজাতির উদ্ভিদ। গত শতাব্দীর ষাটের দশক থেকে রবি মৌসুমে খাদ্য শস্যের জমিতে তামাক চাষ শুরু হয়। বৃটিশ আমেরিকান টোবাকো কোম্পানি প্রথমে তিস্তা অববাহিকায় তামাক চাষ প্রবর্তন করে। পরে পদ্মা অববাহিকায় কুষ্ঠিয়া অঞ্চলে এবং সাম্প্রতিক কালে পার্বত্য চট্রগ্রাম ও কক্সবাজার অঞ্চলে মাতামহুরী অববাহিকায় সম্প্রসারিত হয়। সাম্প্রতিক কালে তামাক চাষ বেড়েই চলছে। ২০০১ সালে ৭৩,৮৭০ একর জমিতে তামাক চাষ হয়। ২০১১-২০১২ মৌসুমে ১,২৬,০০০ একর জমিতে তামাক চাষ সম্প্রসারিত হয় (বিবিএস ২০১২)।

 

খাদ্য শস্যের জমি দখল করে তামাক চাষ করা হয়। খরিপ-২ মৌসুমের শেষ ভাগ, রবি মৌসুম পুরাপুরি এবং খরিপ-১ মৌসুমের প্রথম ভাগ দখল করে। ফলে নিবিড় ফসলের এলাকায় তিনটি ফসলের সময় জমি জবর দখল করে তামাকের একটি ফসল আবাদ হয়।

 

এক গবেষণায় দেখা গেছে যে, কৃষকরা প্রতি হেক্টর জমিতে ৫৭৫ কেজি ইউরিয়া এবং ৪৬৬ কেজি টিএসপি ব্যবহার করেন। তাছাড়া তামাকের এক ফসলে ১৬ বার বালাইনাশক স্প্রে করেন। তামাকের ক্ষেতে ৪৭ রকমের বালাইনাশক ব্যবহার করা হয়। তামাক চাষের ফলে মাটির উর্বরতা নষ্ট হয়। মাটি শক্ত হয়ে যায়। অন্য ফসল ভাল হয়না। যেমন ধান পাকার আগে গাছ শুকিয়ে যায়। স্থানীয় অন্য জাতের ফসল আবাদ না করার কারণে বীজ হারিয়ে যায়। 

 

স্বাস্থ্যের উপর তামাকের প্রভাব:

 

তামাক, ধুমপানের প্রধান উপকরন। আর ধূমপানের সবচেয়ে জনপ্রিয় দুটি মাধ্যম বিড়ি এবং সিগারেট। ১৯৫০ সালে Richard Doll নামক বিজ্ঞানী, ব্রিটিশ মেডিকেল জার্নালে একটি গবেষণা প্রকাশ করেন যেখানে তিনি ধূমপান ও ফুসফুস ক্যান্সারের একটি সম্পর্কের কথা উল্লেখ করেন। এর ঠিক চার বছর পর ১৯৫৪ সালে ব্রিটিশ ডক্টরস স্টাডি নামক আরেকটি গবেষণা প্রকাশ করা হয়, যেটি চল্লিশ হাজার ডাক্তারের কুড়ি বছর ধরে করা গবেষণার ফলাফল। সেখানে ধূমপানের সাথে ফুসফুসের সম্পর্কের বিষয়টি নিশ্চিত করা হয় যার উপর ভিত্তি করে সরকার ঘোষণা করে যে ধূমপানের ফলে ফুসফুস ক্যান্সারের হার বৃদ্ধি পায়।

 

১.তামাক মূলত হৃৎপিণ্ড, লিভার ও ফুসফুসকে আক্রান্ত করে। ধূমপানের ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (COPD)  (এমফাইসিমা ও ক্রনিক ব্রংকাইটিস সহ), ও সিগারেটে প্রায় পঞ্চাশটিরও বেশি রাসায়নিক পদার্থ রয়েছে যারা মানব শরীরে ক্যান্সার সৃষ্টি করতে পারে যেমন (ফুসফুস ক্যান্সার, কিডনির ক্যান্সার, ল্যারিংসের ক্যান্সার, মূত্রথলির ক্যান্সার, খাদ্যনালীর ক্যান্সার,অগ্ন্যাশয়ের ক্যান্সার,ও পাকস্থলী ক্যান্সার,নারীর জরায়ু ক্যান্সারের এছাড়া এর সাথে আরো অনেক ক্যান্সারের সম্পর্ক রয়েছে যেমন স্কোয়ামাস সেল সাইনোন্যাজাল ক্যান্সার, লিভার ক্যান্সার, কলোরেক্টাল ক্যান্সার, পিত্তাশয় ক্যান্সার, অ্যাড্রেনাল গ্রন্থির ক্যান্সার, ক্ষুদ্রান্ত্রের ক্যান্সার ও শিশুদের বিভিন্ন ক্যান্সার), উচ্চ রক্তচাপ ও প্রান্তীয় রক্তনালীর রোগ, হার্ট অ্যাটাক, ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ, এমফাইসিমা, অ্যাথেরোসক্লেরোসিস (করোনারি ও প্রান্তীয় ধমনির রোগ), ডায়াবেটিক নেফ্রপ্যাথিতে

 

২.ধূমপানকারীদের হাতের আঙুলে বিশেষ করে ২য় ও ৩য় আঙুলে তামাকের বা নিকোটিনের দাগ দেখা যায়।

 

৩.সিগারেটের ধোঁয়ায় যে কার্বন মনোক্সাইড থাকে তা রক্তের অক্সিজেন বহন ক্ষমতা কমিয়ে দেয় ফলে ধূমপানের এক মিনিটের মধ্যে হার্টের স্পন্দন বাড়তে শুরু করে এবং প্রথম দশ মিনিটের মধ্যে হার্ট রেট প্রায় দশ শতাংশ বেড়ে যায়।

 

৩.হাত ও পায়ের ধমনি ও শিরায় প্রদাহ হয় এবং থ্রম্বোসিস বা রক্ত জমাট বেঁধে যায় ফলে রক্ত চলাচল ব্যাহত হয়ে ঘা বা ক্ষত তৈরি হতে পারে।

 

৪.ধূমপায়ীরা ইনফ্লুয়েঞ্জাতে আক্রান্ত হয় বেশি এবং রোগের তীব্রতাও অনেক বেশি।

 

৫.তামাক সেবীদের হ্যালিটোসিস বা মুখে দুর্গন্ধ হয়।দাঁত ক্ষয়ে যাওয়ার হার ২থেকে তিনগুণ বৃদ্ধি পায়। এছাড়া লিউকোপ্লাকিয়া নামক আরেক ধরনের জটিলতা হতে পারে যাতে মুখগহ্বরের মিউকাস ঝিল্লিতে সাদা প্লাক দেখা দেয়

 

৬.অধূমপায়ীর তুলনায় ধূমপায়ীরা যৌন অক্ষমতায় ভুগার হার ৮৫ শতাংশ বেশি।

 

৭.বন্ধ্যত্ব- ধূমপান ডিম্বাশয়ের জন্য ক্ষতিকর এবং বন্ধ্যত্বের অন্যতম কারণ। সিগারেটের নিকোটিনসহ অন্যান্য রাসায়নিক উপাদান ইস্ট্রোজেন হরমোন তৈরিতে বিঘ্ন ঘটায়। এই হরমোনটি ডিম্বাশয়ে ফলিকল উৎপাদন ও ডিম্বপাত নিয়ন্ত্রণ করে। এছাড়া ধূমপান জরায়ু ও ভ্রূণের আরো অনেক ক্ষতি করে। 

 

৮.অধূমপায়ীদের তুলনায় ধূমপায়ীদের বিবাহ বিচ্ছেদের সম্ভাবনা প্রায় ৫৩% বেশি।

 

৯.ধূমপানের ফলে ক্ষুধা কমে যায়। তামাক লিপিডের ভাঙন ত্বরান্বিত করে এবং ওজন কমায়। সারাবিশ্বে আগুনজনিত মৃত্যুর ১০% ধূমপান থেকে হয়। ধূমপায়ীরা রেডন ও অ্যাসবেসটস এর সংস্পর্শে এলে ফুসফুসের ক্যান্সারের সম্ভাবনা অধূমপায়ীর তুলনায় অনেক বৃদ্ধি পায়।ধূমপানের ফলে অস্থি ভেঙে যাওয়ার ঝুঁকি বাড়ে

 

১০.ধূমপানের কারণে এর মধ্যস্থিত বিভিন্ন রাসায়নিক উপাদান যেমন কার্বন মনোক্সাইড, সাইয়ানাইড প্রভৃতির সংস্পর্শে দীর্ঘদিন থাকার ফলে ফুসফুস ক্ষতিগ্রস্ত হয় এবং ফুসফুসের অ্যালভিওলাই এর স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যায় যার ফলে এমফাইসিমা নামক রোগ হয়।

 

অকাল মৃত্যু ঝুঁকি বৃদ্ধির শীর্ষে তামাক । যত লোক তামাক ব্যবহার করে তার প্রায় অর্ধেক এর ক্ষতিকর প্রভাবে মৃত্যুবরণ করে। ধূমপানের সম্ভাব্য পরিণতি যেমন- ফুসফুস ক্যান্সার, এর লক্ষণ প্রকাশিত হতে প্রায় কুড়ি বছর সময় লাগে। পুরুষ ধূমপায়ীর ক্ষেত্রে সারাজীবনে এই ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১৭.২% যেখানে মহিলাদের ক্ষেত্রে এটি ১১.৬% অধূমপায়ীদের ক্ষেত্রে এই ঝুঁকি অনেক কম যেমন পুরুষের ক্ষেত্রে ১.৩% মহিলার ক্ষেত্রে ১.৪%। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে প্রতিবছর সারাবিশ্বে প্রায় ৬০ লাখ লোক তামাকের ক্ষতিকর প্রভাবে মারা যায় (সর্বমোট মৃত্যুর প্রায় ১০%) যার প্রায় ৬ লাখ পরোক্ষ ধূমপানের স্বীকার।বিংশ শতাব্দীতে তামাক প্রায় দশ কোটি ব্যক্তির মৃত্যু ঘটিয়েছে।একইভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (CDC) সেন্টারও এটাকে সারাবিশ্বব্যাপী অকাল মৃত্যুর অন্যতম প্রধান কারণ হিসেবে বর্ণনা করেছে। দীর্ঘকাল ধূমপানের ফলে সার্বিক গড়ায়ু অধূমপায়ীদের তুলনায় ১০ বছর থেকে১৭.৯ বছর পর্যন্ত হ্রাস পায়।

 

আমেরিকাতে প্রতি পাঁচ জনে একজন ধূমপানের স্বীকারএবং প্রতিবছর প্রায় ৪,৪৩,০০০ জন অকালে প্রাণ হারান। ২০১৫ সালে একটি গবেষণায় দেখা যায় মার্কিন যুক্তরাষ্ট্রে সিগারেট সেবনের ফলে মোট মৃত্যুর ১৭%  ধূমপান দ্বারা সৃষ্ট রোগের কারনে হয়ে থাকে। বাংলাদেশে প্রতিবছর তামাকজনিত রোগে মারা যায় ৯৫ হাজার মানুষ, পঙ্গুত্ব বরণ করে আরও কয়েক লাখ। ধূমপানে কিছু ক্যান্সার সৃষ্টিকারী পাইরোলাইটিক যৌগ থাকে যা ডিএনএ(DNA) এর সাথে যুক্ত হয়ে জেনেটিক মিউটেশন করে। বিশেষত শক্তিশালী কার্সিনোজেন যেমন পলিসাইক্লিক অ্যারোমাটিক হাইড্রোকার্বন যা মিউটাজেনিক ইপক্সাইডে পরিণত হয়ে আরো বিষাক্ত হয়ে উঠে। 

 

বেনজোপাইরিন হলো প্রথম পলিসাইক্লিক অ্যারোমাটিক হাইড্রোকার্বন যা ধূমপানে ক্যান্সার সৃষ্টিকারী হিসাবে চিহ্নিত হয়। এটি ইপক্সাইডে পরিণত হয়ে কোষের নিউক্লিয়ার ডিএনএ এর সাথে স্থায়ীভাবে বন্ধন তৈরি করে ফলে কোষটি হয় মৃত্যুবরণ করে অথবা মিউটেশন হয়। যদি মিউটেশন হওয়া কোষটি অ্যাপোপটোসিস বা প্রোগ্রামড সেল ডেথ এর মাধ্যমে ধ্বংস না হয় তাহলে সেটি ক্যান্সার কোষে পরিণত হয়। একইভাবে অ্যাক্রোলিন নামক আরেকটি যৌগ একই পদ্ধতিতে ক্যান্সার করতে পারে, তবে এটি সরাসরি কাজ করতে পারে। 

 

সিগারেটে ১৯টির বেশি রাসায়নিক পদার্থ আছে যারা ক্যান্সারের জন্য দায়ী। কিছু শক্তিশালী কার্সিনোজেনিক যৌগ যেমন- পলিসাইক্লিক অ্যারোমাটিক হাইড্রোকার্বন হলো আলকাতরা যৌগ যা পাইরোলাইসি প্রক্রিয়ায় তৈরি হয়। এদের কিছুকিছু যৌগ স্বাভাবিক অবস্থাতেই বিষাক্ত, আবার কিছু যৌগ লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর। এরা পানিবিদ্বেষী হওয়ায় পানিতে দ্রবীভূত হয় না তাই সহজে শরীর থেকে নির্গত হয় না। এটাকে পানিতে দ্রবণীয় করার জন্য লিভার সাইটোক্রোম পি-৪৫০ নামক একধরনের এনজাইম তৈরি করে যা উক্ত যৌগে একটি অতিরিক্ত অক্সিজেন যোগ করে মিউটাজেনিক ইপক্সাইডে পরিণত করে যা কিছুটা বেশি দ্রবণীয় আবার বেশি সক্রিয়।

 

এক্রলিন নামক যৌগটি এটি সিগারেটের ধোঁয়াকে ঝাঁঝাল করে, এর জ্বালা সৃষ্টিকারী ও ল্যাক্রিমেটরি বা অশ্রু উৎপাদক প্রভাব রয়েছে।PAH এর উৎপাদের মতো অ্যাক্রোলিন ইলেক্ট্রোফিলিক অ্যালকাইলেটিং এজেন্ট এবং স্থায়ীভাবে DNA বেজ গুয়ানিন এর সাথে বন্ধন তৈরি করে। অ্যাক্রোলিন-গুয়ানিন অ্যাডাক্ট DNA কপিং এর সময় মিউটেশনকে প্রভাবিত করে এবং ক্যান্সার সৃষ্টিতে ভূমিকা রাখে, তবে এর কোনো মেটাবলিক অ্যাক্টিভেশন এর প্রয়োজন নাই। সিগারেটে PAH এর তুলনায় অ্যাক্রোলিন ১০০০ গুণ বেশি থাকে যা একই সাথে মিউটাজেন ও কার্সিনোজেন হিসাবে কাজ করে। 

 

নাইট্রোস্যামাইন  হলো কতক ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ যা সিগারেটের ধোঁয়ায় পাওয়া যায় তবে স্বাভাবিক কাঁচা তামাক পাতায় পাওয়া যায় না। এই যৌগগুলো ফ্লু-কিওরড তামাক পাতায় পাওয়া যায় যা কিউরিং প্রক্রিয়ার সময় আনকিওরড তামাক পাতায় প্রাপ্ত নিকোটিন ও অন্যান্য যৌগ এবং সকল দহন গ্যাসে প্রাপ্ত বিভিন্ন নাইট্রোজেন অক্সাইডসমূহের মধ্যে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে তৈরি হয়।

 

রেডিওঅ্যাকটিভ কার্সিনোজেন- রাসায়নিক ও অতেজস্ক্রিয় কার্সিনোজেনের পাশাপাশি তামাকে কিছু তেজস্ক্রিয় পদার্থ থাকে যা ক্যান্সারের জন্য দায়ী। উদাহরণস্বরূপ বলা যায় সীসা-২১০(210Pb) ও পলোনিয়াম-২১০(210Po) দুটি আইসোটোপ সিগারেট ধোঁয়াতে বিদ্যমান। সিগারেটে পলোনিয়াম-২১০ এর পরিমান হলো ০.০২৬৩-০.০৩৬ pCi (০.৯৭–১.৩৩mBq) ন্যাশনাল সেন্টার ফর অ্যাটমস্ফেরিক রিসার্চ(NCAR)  এর এক গবেষণায় দেখা যায় তেজস্ক্রিয় পদার্থগুলো ব্রংকিয়াল শাখার হটস্পটে জমা হয় যেখানে তামাকে অবস্থিত আলকাতরা জমা হয়। আলকাতরা সহজে দ্রবীভূত না হওয়ার কারণে তেজস্ক্রিয় যৌগসমূহের প্রাকৃতিকভাবে পরিষ্কার হওয়ার পূর্বে তেজস্ক্রিয় ক্ষয় হওয়ার জন্য পর্যাপ্ত সময় থাকে। ঘরের ভিতরে এইগুলো পরোক্ষভাবে অধূমপায়ীদের ক্ষতি করতে পারে।

 

নিকোটিন- নিকোটিন সিগারেট ও অন্যান্য তামাকজাত পণ্যে পাওয়া যায় যা উদ্দীপক হিসাবে কাজ করে এবং তামাকের প্রতি আসক্তি তৈরিতে ভুমিকা রাখে। তামাক সেবনের পর অধিকাংশ নিকোটিন পাইরোলাইজড হয় এবং অল্প পরিমাণ থেকে যায় যা মৃদু দৈহিক নির্ভরশীলতা ও মৃদু থেকে শক্তিশালী মানসিক নির্ভরশীলতা তৈরির জন্য যথেষ্ট। সিগারেটের ধোঁয়ার অ্যাসিটালডিহাইড থেকে হারমেন (একটি মনো-অ্যামায়িন অক্সিডেজ ইনহিবিটর) তৈরি হয় যা আসক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।নিকোটিনের উদ্দীপনার ফলে মস্তিষ্কের নিউক্লিয়াস অ্যাকামবেন্স থেকে ডোপামিন ক্ষরণ হয় যা আসক্তি তৈরিতে ভূমিকা রাখে। Henningfield ও Benowitz গবেষণা করে বলেন, নিকোটিন গাঁজা, ক্যাফেইন, ইথানল, কোকেন ও হেরোইনের চেয়ে বেশি আসক্তিকর। তবে নিকোটিনের তুলনায় উপরোক্ত পদার্থগুলোর উইথড্রয়াল ইফেক্ট অনেক বেশি। এদিকে সিগারেটে টান দেওয়ার চেয়ে বরং স্বাভাবিক নিঃশ্বাসের মাধ্যমে এর ধোঁয়া ফুসফুসে গেলে ক্ষতি বেশি হয় কারণ স্বাভাবিক নিঃশ্বাসে যত গভীরভাবে বাতাস টেনে নেয়া হয় সিগারেট খাওয়ার সময় এত গভীরভাবে নিঃশ্বাস নেওয়া হয় না, ফলে স্বাভাবিক নিঃশ্বাসে ক্ষতিকর পদার্থ ফুসফুসের গভীর পর্যন্ত যেতে পারে এবং বেশি ক্ষতি করতে পারে। এইজন্য প্রত্যক্ষ ধূমপায়ীর তুলনায় পরোক্ষ ধূমপায়ীর ক্ষতি বেশি হয়। 

ধারণা করা হয়, দৈনিক গড়ে ১.৫ প্যাক ধূমপান বছরে প্রায় ৬০-১৬০ mSv মাত্রার তেজস্ক্রিয়তার সমান। যেটাকে একটি পারমাণবিক চুল্লির কাছাকাছি এলাকায় বসবাসের সাথে তুলনা করা যেতে পারে।(প্রতিবছর ০.০০০১mSv) অথবা প্রতিবছর ৩.০ mSv যা আমেরিকানদের গড় মাত্রা।

 

WHO এর মতে ধূমপানজনিত ক্ষতি ও অকাল মৃত্যু গরীবদেরই বেশি হয়। ১২২ কোটি লোকের মধ্যে ১০০ কোটিই উন্নয়নশীল দেশে বাস করে। ২০০২ সালের হিসাব মতে উন্নয়নশীল দেশগুলোতে ধূমপায়ীর সংখ্যা প্রতিবছর ৩.৪% হারে বৃদ্ধি পাচ্ছে।WHO ২০০৪ সালে হিসাব করেছিলো যে সারাবিশ্বে ৬০ মিলিওন লোক মারা যায় যার মধ্যে ৫৪ লাখ ধূমপানজনিত কারণে এবং ২০০৭ সালে তা ৪৯ লাখে নেমে আসে। ২০০২ সালে ৭০% মৃত্যুই ঘটেছিল উন্নয়নশীল দেশে। 

 

বর্তমানে (২০১৭ সালের হিসাবে) প্রাপ্তবয়স্কদের মধ্যে ৩৫ দশমিক ৩ শতাংশ (সংখ্যায় ৩ কোটি ৭৮ লাখ মানুষ) ধূমপান এবং ধোঁয়াবিহীন তামাক ব্যবহার করেন, যা আগে (২০০৯ সালে) ৪৩ শতাংশ ছিল। কিন্তু প্রায় চার কোটি তামাক ব্যবহারকারী কোনো দেশে থাকা ভালো কথা নয়। বাংলাদেশ বিশ্বে এখনো সর্বোচ্চ তামাক ব্যবহারকারীদের মধ্যে অন্যতম। 

 

গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে ২০১৭ জানাচ্ছে, বাংলাদেশে তামাকজাত পণ্যের ব্যবহারকারী সংখ্যা ৪ কোটিরও বেশি। ঘরেই পরোক্ষ ধূমপানের শিকার ৪ কোটিরও বেশি মানুষ। ৮১ লাখ মানুষ কর্মক্ষেত্রে পরোক্ষ ধূমপানের শিকার ৪ কোটিরও বেশি মানুষ। ৮১ লাখ মানুষ কর্মক্ষেত্রে পরোক্ষ ধূমপানের শিকার হয় এবং আড়াই কোটি মানুষ গণপরিবহনে পরোক্ষ ধূমপানের শিকার হয়। দেশের প্রায় সোয়া দুই কোটি মানুষ ধোঁয়াবিহীন তামাকপণ্য (জর্দা, গুল) ব্যবহার করে, যার মধ্যে নারীর অংশগ্রহণ পুরুষের চেয়ে ৮.৬% বেশি। তামাক দেশের ৬৭% অসংক্রামক ব্যাধির জন্য দায়ী। বাংলাদেশ ক্যানসার সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণা, ‘তামাকজনিত ব্যাধি ও অকাল মৃত্যুর কারণে ক্রমবর্ধমান অর্থনৈতিক ক্ষতির মুখে বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, এই মুহূর্তে দেশে ৩০ বা তদূর্ধ্ব বয়সী ৭০ লাখের অধিক লোক তামাকজনিত বিভিন্ন রোগে আক্রান্ত। টোব্যাকো এটলাস ২০২০ অনুযায়ী, দেশে তামাকের কারণে বছরে প্রায় ১ লাখ ৬১ হাজার মানুষ মৃত্যুবরণ করেন। এরমধ্যে সবার উপরে রয়েছে ক্যানসার ও হৃদরোগ। তাছাড়া মাটি ক্ষয়, পানি দূষণ, বালাইনাশক দ্বারা পরিবেশ দূষণ সর্বোপরি বাংলাদেশের সাধারণ মানুষের স্বাস্থ্য ঝুঁকির মধ্যে ঠেলে দিয়ে তামাক চাষ সম্প্রসারণ করা হচ্ছে।  বালাই নাশক ভূ-উপরি ভাগের মাটি ও পানি সহ ভূগর্ভস্থ পানির স্তরে যেমন জমা হয় তেমনিই সার্বিক পরিবেশ দূষণ ঘটায়। অতিরিক্ত রাসায়নিক সার ও বালাই নাশক ব্যবহারের ফলে মাটি সৃষ্টিকারী জীব অণুজীব মারা যায়। মাটি গঠনের চিরন্তন প্রক্রিয়া ব্যাহত হয়। 

 

বাংলাদেশের মত কৃষি প্রধান দেশের মাটি ক্ষয় রোধ করা অত্যন্ত জরুরী। জনগণের খাদ্য উৎপাদন তথা জনগণের বসবাসের উপযোগী মাটি ও পরিবেশ রক্ষার স্বার্থে তামাকের মত আগ্রাসী প্রজাতির উদ্ভিদের সম্প্রসপ্রণ নিয়ন্ত্রণ এখন সময়ের দাবী।

 

তামাক থেকে সৃষ্ট ধূমপান ক্ষতিকর বিধায় প্যাকেটের মোড়কের গায়ে এর ক্ষতিকর প্রভাব লিখা বাধ্যতামূলক করা হয়েছে। ধূমপানের ক্ষতিকর দিকগুলো বিবেচনা করে দেশে দেশে ধূমপান বিরোধী আইন তৈরি হয়েছে। প্রকাশ্যে ধূমপান করা তাই এখন সামাজিক অপরাধ। আমাদের দেশেও প্রকাশ্যে ধূমপান করা দন্ডনীয় অপরাধ। তাছাড়া, ২০০৩ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) স্বাক্ষরের পর, ২০১৩ সালে এই সরকার পুরনো তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে সময়োপযোগী এবং ২০১৫ সালে তামাক নিয়ন্ত্রণ আইনের বিধিমালা পাস করে। শুধু তা-ই নয়, ইতোমধ্যে এসডিজি পূরণে এফসিটিসিকে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 

 

ধূমপান প্রতিরোধে করনীয়-

 

১.ধূমপান প্রতিরোধে সবচেয়ে জরুরি ও কার্যকরী পদক্ষেপ হলো ব্যক্তির সদিচ্ছা ও একান্ত প্রচেষ্টা। একজন ব্যক্তি যদি সচেতনভাবে ধূমপানকে এড়িয়ে চলে, আসক্ত হতে না চায় কিংবা ধূমপান ছাড়তে চায় তাহলে সে খুব সহজেই তার মনোবল দিয়ে ধূমপানকে প্রতিরোধ করতে পারে। আর বিশ্বজুড়ে ধূমপান এমন অবস্থা সৃষ্টি করেছে যে একে প্রতিরোধ করতে শুধুমাত্র ব্যক্তিগত উদ্যোগই যথেষ্ট নয়। বরং বড় পরিসরে, সরকারিভাবে এর বিরুদ্ধে শক্তিশালী  উদ্যোগ নিতে হবে। 

 

২. ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্তসহ সকল পাবলিক প্লেস, কর্মক্ষেত্র ও গণপরিবহনে ধূমপান নিষিদ্ধ করার মাধ্যমে শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে;

 

৩. তামাকজাত পণ্য বিক্রয়স্থলে দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করতে হবে;

 

৪. তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি বা সিএসআর সম্পূর্ণ নিষিদ্ধ করতে হবে;

 

৫. খুচরা সিগারেট বা বিড়ি বিক্রি বন্ধ করতে হবে;

 

৬. সি-সিগারেট এবং হিটেড টোব্যাকো প্রোডাক্টস (এইচটিপি)-এর মতো ক্রমশ বিস্তার লাভ করা পণ্যসমূহের আমদানি ও বিক্রি নিষিদ্ধ করতে হবে;

 

৭. সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বৃদ্ধিসহ তামাকপণ্য মোড়কজাতকরণে কঠোর বিধিনিষেধ আরোপ করতে হবে।

 

তথ্যসূত্রঃ

 

  1. Africa’s Farmers Weekly,26 October 2012

 

  1. Farida Akhter.www. fair trade tobacco.org, tobacco to food crop production

 

  1. Hossain, M.H, Rahman.2013. A Socio-economic analysis on tobacco cultivation in Kushtia district of Bangladesh, Social Science 2(3):128-134.

 

  1. Motaleb, M.A.2011 Indian Journal of Traditional knowledge 10 (3):481-485

 

  1. www.labor right.org/sites/tobacco

 

  1. www.soil.nesu.edu/publications/soil facts/ag-439-16w.pdf

 

           7.https://en.m.wikipedia.org/wiki/Tobacco

 

           8.”WHO REPORT on the global TOBACCO epidemic”

 

            9.”Prevalence of current tobacco use among adults aged=15 years (percentage)”।                 World Health Organization। 

 

            10.”Mayo report on addressing the worldwide tobacco epidemic through effective,                  evidence-based treatment”। World Health Organization। 

 

  1. “Smoking and carcinoma of the lung; preliminary report”। British Medical Journal। 2 (4682): 739–748। ডিওআই:10.1136/bmj.2.4682.739। পিএমআইডি 14772469। পিএমসি 2038856 

 

  1. World Health Organization (২০০৮)। WHO Report on the Global Tobacco Epidemic 2008: The MPOWER Package (PDF)। Geneva: World Health Organization। পৃষ্ঠা 8।

 

            13.WHO REPORT on the global TOBACCO epidemic” (PDF)। World Health                            Organization। ২০০৮। সংগ্রহের তারিখ ২০০৮-০১-০১।

 

           14.”The Global Burden of Disease 2004 Update” (PDF)। World Health Organization।             ২০০৮। সংগ্রহের তারিখ ২০০৮-০১-০১।”Chapter 1: Introduction and Approach to Causal             Inference” (PDF)। 

 

           15.”Cancer Facts and Figures 2004: Basic Cancer Facts”। American Cancer Society।

  •  
  •  
  •  
  •