বিয়ার(Beer) এর বর্জ্য থেকে তৈরি হতে পারে পরিবেশবান্ধব কীটনাশক

কৃষি ডেস্কঃ কৃষিক্ষেত্রে অনেক রাসায়নিক ধোঁয়া (Fumigation), কীটনাশক ব্যবহার মানব স্বাস্থ্য এবং পরিবেশের জন্য ক্ষতিকারক বলে প্রমাণিত হয়েছে এবং তাই এগুলো ব্যবহার কে সবসময়ই নিরুৎসাহিত করা হচ্ছে।

এখন, কৃষি শিল্প থেকে বর্জ্য হ্রাস এবং ব্যবহৃত ক্ষতিকারক রাসায়নিকের পরিমাণ হ্রাস করার প্রয়াসে গবেষকরা কাজ করে যাচ্ছেন।
এবার বিয়ার উৎপাদনের সময় প্রাপ্ত জৈব উপজাতগুলি থেকে মাটির ক্ষতিকর জীবাণুমুক্তকরণ, মাটির স্বাস্থ্যকর জীবাণু সংরক্ষণ এবং ফসলের ফলন বৃদ্ধির একটি সম্ভাব্য পদ্ধতি আবিষ্কারের দাবী করছেন একদল গবেষক।

স্পেনের নাইকার বাস্ক ইনস্টিটিউট ফর এগ্রিকালচারাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের গবেষকরা কৃষির উপজাতীয় পণ্যগুলিতে র‌্যাপসিডের কেক(বিয়ার তৈরিতে ব্যবহৃত শস্য যা ফার্মেন্ট হবার পর অবশিষ্ট থাকে) এবং বিয়ার ব্যাগেস (বিয়ার তৈরিতে ব্যাবহৃত আখের রস নিষ্কাশনের পর ছোবড়া বিশেষ) এর পাশাপাশি দুটি জৈব বায়োডাইসাইফেশন হিসাবে গরুর গোবর সার ব্যবহার করেছেন যা কীনা সত্যই ইতিবাচক ফলাফল দেখিয়েছে এমনটাই দাবী গবেষকদের।

গবেষকেরা বলছেন উচ্চ নাইট্রোজেন উপাদান মাটিতে উপকারী অণুজীবের ক্রিয়াকলাপকে উৎসাহ দেয়, যা সারের মতো জৈব পদার্থকে ভেঙে ফেলে এবং নেমাটোড এবং অন্যান্য পরজীবীগুলি মেরে ফেলতে সহায়তা করে।

রুট-নট নেমাটোডগুলি এক ধরণের সাধারণ মাটির পরজীবী যা একটি গাছের মূলের টিস্যুগুলিকে ডিম দেওয়ার জন্য প্রবেশ করে এবং এই ক্রিয়াকলাপটি ফসলের মূলে গিঁটের মতো ফোলাভাব সৃষ্টি করে।এটি নেতিবাচকভাবে মূলের বিকাশের উপর প্রভাব ফেলে যার ফলে শস্যটি দক্ষতার সাথে পুষ্টি গ্রহণ করতে পারে না, উদ্ভিদের বৃদ্ধি কমিয়ে দেয় এবং শেষ পর্যন্ত কৃষকদের ফলন হ্রাস করে।

মাটি জীবাণুমুক্ত করতে এবং এই নিমোটোড জনসংখ্যা হ্রাস করার জন্য, বিয়ার ব্যাগস এবং রেপসিডের কেককে একটি সম্ভাব্য উত্তম পন্থা হতে এবং ক্ষতিকারক রাসায়নিক কীটনাশক এর পরিবর্তে জৈব উপজাতগুলির ব্যবহার কে নিশ্চিত করে কৃষিশিল্প থেকে উৎপাদিত বর্জ্য হ্রাস এবং পরিবেশকে বাঁচানো সম্ভব।

সূত্রঃ Frontiers in Sustainable Food Systems

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,