ওয়ার্ল্ড ভিশন প্রকল্পের উপকারভোগীদের বসতভিটায় সবজি বাগান

নিজস্ব প্রতিনিধি:
মা ও শিশুদের পুষ্ঠির মান উন্নয়নের লক্ষ্যে মিঠাপুকুরে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ নবকলি প্রকল্পের আওতায় রানীপুকুর ও দুর্গাপুর ইউনিয়নে কাজ করে আসছে।

এই রবি মৌসুমে নবকলি প্রকল্পের অর্থনৈতিক উন্নয়ন কার্যক্রমের আওতায় ২৫০ উপকারভোগীদের মাঝে আগাম মোট ০৫ প্রকারের বীজ বিতরন করা হয়। উক্ত বীজ পেয়ে উপকারভোগীরা তাদের বসতভিটায় সবজি চাষে আগ্রহী হয় এবং নবকলি প্রকল্পের কৃষি ও অর্থনৈতিক উন্নয়ন সহায়তাকারীদের কারিগরি সহযোগীতায় তাদের সবজি বাগান প্রস্তুতসহ পরবর্তী পরিচর্যা চালিয়ে যাচ্ছে। এরফলে উপকারভোগীরা বর্তমান আধুনিক পদ্ধতি ব্যবহারের মাধ্যমে সবজির অধিক উৎপাদনে তাদের পরিবারের চাহিদা মিটিয়ে আর্থিকভাবে লাভবান হবে বলে আশা করছে।

এব্যপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোরশেদ আলম জানান, “অপুষ্ঠি দূরিকরনে নবকলি প্রকল্পের ভূমিকা প্রশংসনীয়, এ প্রকল্প তাদের উপকারভোগীদের বসতভিটার অব্যবহৃত জায়গায় বিভিন্ন সবজি চাষের জন্যে কাজ করছে এবং এবিষয়ে উপকারভোগীদের মাঝে আগাম প্রশিক্ষণও দেয়া হয়েছিল”।

অর্থনৈতিক উন্নয়ন কর্মকর্তা, নবকলি প্রকল্প মোঃ মোর্শেদুল আলম বলেন, “এ বিষয়ে উপকারভোগী ও স্থানীয়দের মাঝে আরো বেশী আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে আমরা মডেল সবজি বাগান তৈরি করছি এবং বাজারজাতকরন নিয়েও কাজ করব”।

রাজিয়া বেগম উপকারভোগী নবকলি প্রকল্প বলেন, “আমি আগে আমার বড়িতে তেমন সবজী চাষ করতাম না, কিন্তুু নবকলি প্রকল্প থেকে প্রশিক্ষণ পেয়ে এখন আমি আত্মবিশ্বাসী, এবার আমি বর্গা জমিতে আধাবাণিজ্যিকভিত্তিতে সবজি চাষ করছি”।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: