নন-ইউরিয়া সার বিসিআইসি ডিলারের মাধ্যমে বিতরণের দাবি

অর্থনৈতিক প্রতিবেদক :
বিএডিসির মাধ্যমে আমদানিকৃত নন-ইউরিয়াসহ সব ধরনের সার বিসিআইসি ডিলারদের মাধ্যমে বিতরণের দাবি জানিয়েছেন বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের (বিএফএ) নেতারা।

তারা বলেন, বিএফএ’র সদস্যভুক্ত সার ডিলাররা ১৯৯৫ সাল থেকে চাষি পর্যায়ে সুষ্ঠু সার সরবরাহের দায়িত্ব পালন করে আসছে। সার ব্যবস্থাপনায় তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নন-ইউরিয়াসহ সব ধরনের সার কৃষকদের মাঝে সুষ্ঠুভাবে বিতরণ করা সম্ভব।

শনিবার রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের (বিএফএ) ২৪তম বার্ষিক সাধারণ সভায় সংগঠনের নেতারা এ দাবি জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, সার ব্যবসার সঙ্গে মানবসেবার বিষয়টি জড়িত। দেশের ১৬ কোটি মানুষের খাদ্য সংস্থানে সার ডিলাররা পবিত্র দায়িত্ব পালন করছেন। এ সময় তিনি ২০১৪ সালে জাতীয় সংসদ নির্বাচন বানচালের নামে এবং ২০১৫ সালে বিএনপি-জামায়াতের মাসব্যাপী আগুন-সন্ত্রাস ও নৈরাজ্যের মধ্যেও চাষি পর্যায়ে নিরবচ্ছিন্ন সার সরবরাহ করায় ডিলারদের ধন্যবাদ জানান।

শিল্পমন্ত্রী বলেন, কৃষিবান্ধব বর্তমান সরকার সারখাতে বিপুল পরিমাণে ভর্তুকি দিচ্ছে। এ খাতে ২০১৫-১৬ অর্থবছরে ২ হাজার ২ কোটি ৪৬ লাখ টাকা এবং ২০১৬-১৭ অর্থবছরে ৩ হাজার ৪৭৯ কোটি টাকা ভর্তুকি দে য়া হয়েছে। এর ফলে কৃষি উৎপাদনে স্বাবলম্বিতা অর্জনের পাশাপাশি জনগণের খাদ্য নিরাপত্তা জোরদার হয়েছে। জাতীয় স্বার্থে ভর্তুকির এ ইতিবাচক উদ্যোগ অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে বিএফএ’র নেতারা মিল গেট ও বাফার গুদামে ইউরিয়া সারের একই মূল্য নির্ধারণ এবং ইউনিয়ন পর্যায়ে শূন্য কোটা ছাড়া অংশ বিশেষের জন্য নতুন ডিলার নিয়োগ বন্ধ রাখায় সরকারের প্রশংসা করে অঞ্চলভিত্তিক চাহিদা অনুযায়ী মোটা ও চিকন দানার ইউরিয়া সার সরবরাহ এবং বর্তমানে চাষি পর্যায়ে সারের চাহিদা কম থাকায় এপ্রিল থেকে জুন পর্যন্ত সার উত্তোলন ঐচ্ছিক করারসহ পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় সরকার নির্ধারিত সারের বিক্রয়মূল পুনঃনির্ধারণেরও দাবি জানান।

বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন (বিএফএ)-এর চেয়ারম্যান ও সংসদ সদস্য কামরুল আশরাফ খান পোটনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্, এফবিসিসিআই’র সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন), দ্যা ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার মহাপরিচালক সতীশ চন্দর, বিএফএ’র সহ-সভাপতি মো. মোমেন সরকার প্রমুখ।

  •  
  •  
  •  
  •  

Tags: