বাড়তে বাড়তে ২০০ টাকা ছুঁয়েছে কাঁচা মরিচের দাম

নিউজ ডেস্কঃ

বাড়তে বাড়তে ২০০ টাকা ছুঁয়েছে কাঁচা মরিচের দাম। এছাড়া বৃষ্টির অজুহাতে চড়া রয়েছে সবজির বাজার। সপ্তাহের ব্যবধানে সবধরনের সবজির দাম বেড়েছে কেজিতে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত। তবে স্থিতিশীল রয়েছে মাছ, মাংস ও মুরগির দাম। সবজি বিক্রেতারা জানান, কয়েক সপ্তাহের টানা বৃষ্টির কারণে উত্তরাঞ্চল থেকে সবজিবাহী ট্রাক আসা কমে যায়। এছাড়া বৃষ্টিপাতের কারণে সবজির ফলনও ক্ষতিগ্রস্ত হয়। এর প্রভাবে গত এক সপ্তাহ ধরে বাজার চড়া রয়েছে।

বিশেষ করে কাঁচা মরিচের দাম খুব বেশি বেড়েছে।
গতকাল নগরীর কাজীর দেউড়ি ও ২ নম্বর গেট কর্ণফুলী কমপ্লেঙ কাঁচাবাজারে খোঁজ নিয়ে জানা গেছে, সপ্তাহের ব্যবধানে কাকরোল ৫ টাকা বেড়ে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। শসা ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ টাকা, ঝিঙ্গা ১০ টাকা বেড়ে ৬০ টাকা এবং চিচিঙ্গা ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ টাকায়।

এছাড়া বরবটি ১০ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৫০ টাকায়, ঢেঁড়শ ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪০ টাকা, লাউ ৫ টাকা বেড়ে ৫০ টাকা। অন্যদিকে আলু ২৫ টাকা, পটল ৫০ টাকা, দেশি টমেটো ৮০ টাকা, মিষ্টি কুমড়া (কাঁচা) ৪০ টাকা, মিষ্টি কুমড়া (পাকা) ৩০ টাকা, পেঁপে ৩০ টাকা এবং কচুর ছড়া বিক্রি হচ্ছে ৪০ টাকা দরে।

কাজীর দেউড়ি বাজারের সবজি বিক্রেতা মোহাম্মদ আজম জানান, চট্টগ্রাম শহরে বেশিরভাগ সবজি আসে দেশের উত্তরাঞ্চল থেকে। এছাড়া স্থানীয় উপজেলাগুলোর মধ্যে সীতাকুণ্ড, চন্দনাইশ, বাঁশখালী ও হাটহাজারী থেকেও সবজি আসে। তবে গত এক সপ্তাহ ধরে স্থানীয় উপজেলাগুলো থেকে সবজি আসা কমে যায়। একইসাথে উত্তরাঞ্চল থেকে সবজি সরবরাহ ব্যাহত হয়। মূলত বৃষ্টির কারণে সেখানে সবজির ক্ষেত নষ্ট হয়ে যায় বলে আমরা জানতে পেরেছি। তাই বর্তমানে সবজির দামও বাড়তি।

এদিকে ২ নম্বর গেট কর্ণফুলী কমপ্লেঙে মাছের বাজারে গিয়ে দেখা গেছে, কাতাল মাছ প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৮০-৩০০ টাকা, তেলাপিয়া ১৫০-১৮০ টাকা, পাঙ্গাস ১৫০-২০০ টাকা, লইট্টা ১২০-১৫০ টাকা, কই ৩০০-৩৫০ টাকা, কোরাল ৩৫০-৪০০ টাকা, দেশি শিং মাছ আকারভেদে ৪০০-৫০০ টাকা, মাগুর ৭০০-৮০০ টাকা, শৈল ৪০০-৫০০ টাকা, গলদা চিংড়ি আকারভেদে ৭০০-৮০০ টাকা, কেচকি ২০০-২৫০ টাকা, বাটা মাছ ৪৫০-৫০০ টাকা, রুই ২৮০-৩৫০ টাকা, বোয়াল ৪০০-৫০০ টাকা, রূপচাঁদা (সাদা) ৮০০-৯০০ টাকা, রূপচাঁদা (কালো) ৪০০-৫০০ টাকা এবং ইলিশ আকারভেদে ৭০০ থেকে ১ হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। মাছ বিক্রেতা আবুল হোসেন বলেন, মাছের দাম গত সপ্তাহে যা এই সপ্তাহেও তাই। মাছের সরবরাহ স্বাভাবিক আছে। মিঠা পানির মাছ এবং সামুদ্রিক মাছের দামও অপরিবর্তিত রয়েছে।

এদিকে মাংসের বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, গরুর মাংস হাড়সহ ৬০০ টাকা, হাড়ছাড়া ৬৫০ টাকা এবং খাসির মাংস ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকায়। এছাড়া দেশি মুরগি আগের মতই ৩৬০ টাকায় আর সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকায়।

  •  
  •  
  •  
  •  

Tags: