মার্কিন ডিএফসি তহবিল পেতে শ্রম অধিকার সমস্যার সমাধান করতে হবে

নিউজ ডেস্কঃ

কর্মক্ষেত্রে শ্রম অধিকার বিষয়ে উদ্বেগের কারণেই বাংলাদেশ যুক্তরাষ্ট্রের উন্নয়ন বিষয়ক আর্থিক সহায়তা সংস্থার (ডিএফসি) তহবিল থেকে বঞ্চিত হচ্ছে। শ্রম অধিকার সমস্যার সমাধান হলেই এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহযোগিতার পথ তৈরি হবে।

বুধবার (১১ মে) ঢাকার বারিধারায় আমেরিকান সেন্টারে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (ইউএসএআইডি) উপপ্রশাসক ইসোবেল কোলম্যান সাংবাদিকদের এ কথা জানান।

তিনি আশা করে বলেন, বাংলাদেশ সরকার শ্রম অধিকারের সমস্যাগুলি সমাধান করতে সক্ষম হবে। যা আমাদের এগিয়ে যেতে সহযোগিতা করবে। বাংলাদেশ সরকারও যত দ্রুত অগ্রসর হতে ইচ্ছুক আমরা তত দ্রুত অগ্রসর হতে প্রস্তুত।

এই কর্মকর্তা জানান, ইউক্রেনে নজিরবিহীন মানবিক সংকটের পরিপ্রেক্ষিতে সেখানে অতিরিক্ত অর্থ দেওয়া সত্ত্বেও রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা প্রদান অব্যাহত রাখতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। মানবিক সহযোগিতার বিষয়ে আমরা নীতিগতভাবে পদক্ষেপ নিয়ে নিশ্চিত করছি যে, এখানে শরণার্থীরা (রোহিঙ্গারা) মৌলিক চাহিদা পূরণের জন্য সামগ্রী পাচ্ছে।

মার্কিন উপপ্রশাসক জানান, কক্সবাজার ও ভাসানচর দ্বীপ ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে আলাপে তিনি ধারণা পেয়েছেন, প্রত্যেক রোহিঙ্গা রাখাইনে তাদের বাসভূমে ফিরে যেতে চায়। কিন্তু তাদের নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত মর্যাদাপূর্ণ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন ঘটবে না।

  •  
  •  
  •  
  •  
ad0.3