ডলার সাশ্রয়ে টেলিটকের ৫জি প্রকল্প ফেরত

নিউজ ডেস্ক:

রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে ফাইভ-জি নেটওয়ার্ক স্থাপনের উদ্যোগ নিয়েছিল সরকারি সংস্থা টেলিটক। সোয়া ২০০ কোটি টাকার এই প্রকল্পের ৮০ শতাংশ উপকরণ বিদেশ থেকে আমদানি করতে হবে। চলমান সংকটে ডলার সাশ্রয়ে প্রকল্পটি ফেরত দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (২ আগস্ট) ২ হাজার ৭ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে ৭ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মোট ব্যয়ের মধ্যে বৈদেশিক অর্থায়ন ১২২ কোটি ৭৬ লাখ টাকা।

একনেকের সভায় এই প্রকল্পটি অনুমোদনের জন্য তোলা হলে তা না দিয়ে ফেরত পাঠানো হয়। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকেন্দ্রের একনেক বৈঠকে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় টেলিটকের নেটওয়ার্কে বাণিজ্যিকভাবে ফাইভ-জি প্রযুক্তি চালুকরণ শীর্ষক প্রকল্পটি ডাক ও টেলিযোগাযোগ বিভাগের। এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২৩৬ কোটি ৫৪ লাখ টাকা।

ব্যয় সংকোচনের জন্য প্রকল্পটি একনেক সভায় অনুমোদন না দিয়ে ফিরিয়ে দেওয়া হয়েছে। পরিকল্পনামন্ত্রী বলেন, দেশের চলমান পরিস্থিতিতে সরকার কৃচ্ছ্রসাধনের পদক্ষেপ নিয়েছে। টেলিটক প্রকল্পের প্রায় ৮৯ শতাংশ অর্থ বৈদেশিক মুদ্রায় ব্যয় করতে হতো। এতে করে রিজার্ভ থেকে পরিশোধ করতে হতো।

তাই প্রকল্পটি আপাতত স্থগিত করা হয়েছে। এটা পরে বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের জন্য বিদেশি ঋণ খুঁজতে বলা হয়েছে।

 

 

  •  
  •  
  •  
  •  
ad0.3