বাকৃবিতে হাউজ টিউটরদের নিয়ে হল প্রভোস্টের পদত্যাগ!

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শাহাজালাল হলের প্রভোস্ট এবং তিন হাউজ টিউটর পদত্যাগ করেছেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে গতকাল রবিবার বিকেলে তারা একযোগে পদত্যাগ করলেও বিষয়টি গোপন করার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

তবে আজ সোমবার বিকেল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলামের কাছে পদত্যাগের চিঠিটি পৌঁছায়নি বলে জানান তিনি। প্রভোস্ট ও হাউজ টিউটরদের গোপনে পদত্যাগের বিষয়টি ওই হলের শিক্ষার্থীদের কাছে রহস্য সৃষ্টি করেছে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, পদত্যাগকারী শিক্ষকরা হলেন হলের প্রভোস্ট প্রফেসর ড. মো. সাদিকুল ইসলাম, হাউজ টিউটর দেবাশিষ সরকার দেব, মো. মাসুদুল করিম এবং মো. শাহাদাৎ হোসেন। সূত্র আরো জানায়, কিছু দিন ধরে হল ছাত্রলীগের কর্মীদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে হল প্রশাসনের মনোমালিন্য চলছিল। গত শনিবার হলে অবকাঠামো উন্নয়নে কর্মরত শ্রমিকদেরকে কাজ করতে বাধা দেয় ছাত্রলীগ। পরে শ্রমিকদের কিছু সময়ের জন্য হল থেকে বের করে দেন তারা। এরপর শ্রমিকদের প্রভোস্টকে ফোন দিতে বলেন ছাত্রলীগের কর্মীরা।

হলের প্রভোস্ট প্রফেসর ড. মো. সাদিকুল ইসলামের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে, বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। পদত্যাগের বিষয়টি বারবার জানতে চাওয়া হলেও তিনি বলেন, ‘তোমরা তো সব জেনেই গেছ, আর কি জানতে চাও, আমি পরে কথা বলব। ‘

এদিকে, ছাত্রলীগের কর্মীরা হল প্রশাসনের বিরুদ্ধে কয়েক মাস ধরেই অভিযোগ দিয়ে আসছিল। এর মধ্যে রয়েছে হলের অবকাঠামো উন্নয়ন সঠিকভাবে করা হচ্ছে না, হলে চুরি যাওয়া শিক্ষার্থীদের মালামালের আর্থিক ক্ষতিপূরণ দিতে অপারগতা, প্রভোস্ট ও হাউজ টিউটরদের হলে ঠিকমতো না আসা, হল উন্নয়নের টাকার হিসাবে অস্বচ্ছতা, শিবির অভিযুক্ত কর্মচারীকে দিয়ে কাজ করানোসহ বিভিন্ন অভিযোগ করেন তারা।

  •  
  •  
  •  
  •