বাকৃবির উন্নয়নে ৬৬০ কোটি টাকার বাজেট একনেক সভায় অনুমোদন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যলয় প্রতিনিধি:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যলয়ের (বাকৃবি) উন্নয়নে বড় ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য সরকারের নিজস্ব তহবিল থেকে দেয়া হচ্ছে ৬৫৯ কোটি ৮০ লাখ টাকা।

মঙ্গলবার (১০ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নসহ মোট ৬টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে খরচ হবে সর্বমোট ২ হাজার ৯২০ কোটি ৩৯ লাখ টাকা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এসময় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যলয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. আলী আকবর উপস্থিত ছিলেন।

একনেকে অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হচ্ছে, মাইজদী-রাজগঞ্জ-ছয়ানী-বসুরহাট-চন্দ্রগঞ্জ আঞ্চলিক মহাসড়ককে যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) এর আওতায় বাস্তবায়িত খানজাহান আলী বিমানবন্দর নির্মাণ প্রকল্পের জমি অধিগ্রহণের জন্য লিংক প্রকল্প। বাংলাদেশের ৩৭টি জেলায় সার্কিট হাউজের উর্ধ্বমুখী সম্প্রসারণ। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন এবং সারাদেশের পুরাতন খাদ্য গুদাম ও আনুষাঙ্গিক সুবিধাদির মেরামত এবং নতুন অবকাঠামো নির্মাণ প্রকল্প।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের এই অর্থ দিয়ে আধুনিক ও আন্তর্জাতিক মানসম্মত শিক্ষায় এগিয়ে যাবে প্রতিষ্ঠানটি। এছাড়া বাড়বে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ। ২০২২ সাল নাগাদ বাকৃবির সামগ্রিক উন্নয়নে এই টাকা ব্যয় করার সময় পাবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও বাকৃবি কর্তৃপক্ষ এই অর্থ ব্যয়ের দায়িত্ব পাচ্ছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এই প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়টিতে বড় ধরনের পরিবর্তন আনা হবে। এরই অংশ হিসেবে দুটি প্রশাসনিক ভবন (১টি ১০তলা অন্যটি ৩তলা) নির্মাণ, ১০তলা বিশিষ্ট ৬টি একাডেমিক ভবন নির্মাণ, ৮টি ২ তলা বিশিষ্ট মাঠ গবেষণাগার নির্মাণ, ১০তলা বিশিষ্ট তিনটি হোস্টেল নির্মাণ (১টি ছাত্রী, ২টি ছাত্র), শিক্ষক কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মান (৫টি ১০তলা, ১টি ৬তলা), প্রো-ভাইস চ্যান্সেলরের জন্য ডুপ্লেক্স আবাসিক ভবন নির্মাণ, ৬তলা বিশিষ্ট টিএসসি কমপ্লেক্স ভবন, ৮তলা বিশিষ্ট মাল্টি পারপাস ভবন এবং নারীদের জন্য একটি সুইমং পুল নির্মাণ করা হবে।

এর বাইরে বঙ্গবন্ধুর ভাস্কর্য, বিশ্ববিদ্যালয়ের বর্তমান হল সমূহের সংস্কার, ৩তলা বিশিষ্ট পার্কিং ভবন, মেইন গেট, মসজিদ ও মন্দিরের গেট নির্মাণ করা হবে।

ছবি: একুশে টিভি

  •  
  •  
  •  
  •  

Tags: