বাকৃবিতে ১ জুলাই থেকে পরীক্ষা শুরুর বিজ্ঞপ্তি, শিক্ষার্থীদের মিশ্র প্রতিক্রিয়া!

bau exam

রোহান ইসলাম, নিজস্ব প্রতিবেদকঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অক্টোবর-মার্চ ২০২১ সেমিস্টারের এম.এস কোর্সের ছাত্র-ছাত্রীদের ফাইনাল পরীক্ষা আগামী ১ জুলাই থেকে ১৫ জুলাই এর মধ্যে শেষ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রবিবার (১০ জুন) বিশ্ববিদ্যালয়ের উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, অক্টোবর-মার্চ ২০২১ সেমিস্টারের এম.এস. কোর্সের ছাত্র-ছাত্রীদের ফাইনাল পরীক্ষা আগামী ০১/০৭/২০২১ তারিখে শুরু করে ১৫/০৭/২০২১ তারিখের মধ্যে শেষ করতে হবে। কোভিড-১৯ মহামারীর বিষয় বিবেচনা রেখে উক্ত পরীক্ষা সমূহে অংশগ্রহণকারী পরীক্ষার্থীগণকে পরীক্ষার এন্ট্রিফরম সংগ্রহ, জমাদান, প্রেরণ, পরীক্ষার ফি ও অন্যান্য পাওনা পরিশোধ ইত্যাদি কার্যক্রম যথাসময়ে সম্পন্ন করতে হবে।

এতে আরো উল্লেখ করা হয়, এ লক্ষ্যে সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানগণ স্ব স্ব বিভাগের পরীক্ষার তারিখ ও সময়সূচি কো-অর্ডিনেটর এর মাধ্যমে পরীক্ষা শাখায় প্রেরণের ব্যবস্থা নেবেন। পরীক্ষার তারিখ ও সময়সূচি সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীদের অবহিত করে পূরণকৃত এন্ট্রিফরম কো-অর্ডিনেটর এর মাধ্যমে পরীক্ষা শাখায় প্রেরণ করতে হবে। কোভিড-১৯ মহামারীর বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া হচ্ছে বিধায় এন্ট্রিফরম পূরণ ও জমা দানের তারিখ আলাদাভাবে উল্লেখ করার সুযোগ নেই। পরীক্ষা কার্যক্রম নির্বিঘ্নে সম্পন্ন করার লক্ষ্যে পরীক্ষা শুরুর কমপক্ষে সাত কর্মদিবস পূর্বে এন্ট্রিফরম পরীক্ষা শাখায় প্রেরণ করতে হবে।

সরকারী সিদ্ধান্তের আলোকে অবশ্যই স্বাস্থ্য বিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তি প্রকাশের পর শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। ফাইনাল পরীক্ষার ব্যাপারে বলা হলেও বিজ্ঞপ্তিতে ক্লাস টেস্টের বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা না থাকাতে শিক্ষার্থীরা এ বিষয়ে ধোঁয়াশায় পড়েছেন। এছাড়া করোনা পরিস্থিতিতে সব ব্যাচের একসাথে পরীক্ষা শুরু হওয়ার ব্যাপারেও আলোচনা-সমালোচনা চলছে।

তবে এ বিষয়ে সবুজ বাংলাদেশ 24 ডট কমকে বিশ্ববিদ্যালয়ের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম বলেন, আমরা আশা করছি দেশের করোনা পরিস্থিতি ধীরে ধীরে উন্নতির দিকে যাবে। তাই শিক্ষার্থীদের আটকে থাকা পরীক্ষাগুলো নেওয়ার নির্দেশনা প্রদান করা হয়েছে। তবে করোনা পরিস্থিতি সাপেক্ষে যদি সরকার থেকে কোন কঠোর নির্দেশনা আসে তাহলে পরীক্ষার বিষয়টি পুনর্বিবেচনা করার সুযোগ থাকবে।

ক্লাস টেস্ট কিভাবে হবে? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এক্ষেত্রে প্রত্যেক ডিপার্টমেন্ট সিদ্ধান্ত নেবে।

  •  
  •  
  •  
  •  
ad0.3

Tags: ,